বহু বছর ধরে দ্বিপাক্ষিক ব্যবসার ক্ষেত্রে চীন ভারতের সবথেকে বড় সহযোগী ছিল। কিন্তু চীনকে টপকে এখন সেই জায়গা নিয়েছে আমেরিকা। আমেরিকা ও ভারতের মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্যিক(India-US Trade) সম্পর্ক বৃদ্ধির ফলে এমনটা হয়েছে বলে মনে করা হচ্ছে।

গত অর্থবর্ষের যে হিসাব বাণিজ্যিক মন্ত্র পেশ করেছে তাতে দেখা গেছে ভারত ও আমেরিকার মোট বাণিজ্যের(India-US Trade) পরিমাণ ১১হাজার ৯৪২কোটি ডলারে পৌঁছেছে। তার আগের অর্থবর্ষে অর্থাৎ ২০২০-২১ সালে এই দুই দেশের মোট বাণিজ্যের পরিমাণ ছিল ৮০০ কোটি ৫১ লক্ষ ডলার।

বাণিজ্য মন্ত্রক জানিয়েছে আমেরিকার রফতানির পরিমাণ ২০২০-২১ সালে ছিল ৫১০ কোটি ৬২ লক্ষ ডলার যা ২০২১-২২ অর্থবর্ষে বেড়ে দাঁড়িয়েছে ৭৬০ কোটি ১১ লক্ষ ডলার। অন্যদিকে আমেরিকার আমদানির পরিমাণ ২০২০-২১ সালে ছিল ২৯০ কোটি ডলার যা ২০২১-২২ অর্থবর্ষে বেড়ে দাঁড়িয়েছে ৪৩০ কোটি ৩১ লক্ষ ডলার।

এরই মধ্যে অনেকবার মোদি এবং বাইডেন বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করার কথা জানিয়েছেন। তাই বিশেষজ্ঞরা মনে করছেন দিল্লি-ওয়াশিংটনের দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার করার চেষ্টার কারণে দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের(India-US Trade) এই ক্রমবর্ধমান বৃদ্ধি আগামী বছরগুলিতেও চলবে।

ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অরগানাইজেশনের ভাইস-প্রেসিডেন্ট খালিদ খান জানিয়েছেন ভারত বিশ্বাসযোগ্য বাণিজ্য সহযোগী হিসেবে আত্মপ্রকাশ করেছে। তাই আন্তর্জাতিক সংস্থাগুলি শুধুমাত্র চীনের ওপর নির্ভরতা কমিয়ে ভারতের মতো দেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক বাড়াচ্ছে। তিনি আরো বলেন, ‘আগামী বছরগুলিতে ভারত ও আমেরিকার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়তে থাকবে। আমেরিকার উদ্যোগে ভারত-প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য পরিকাঠামো (আইপিইএফ)-এ ভারত যোগদান করেছে এবং এর ফলে অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে।’