অন্যান্য বছরগুলিতে সাধারণত ১লা জুন নাগাদ বর্ষা প্রবেশ করলেও এবছর সময়ের আগেই বর্ষা(Monsoon) ঢোকার কথা ছিল দেশে। সেই কথা মতোই ইতিমধ্যে দেশে বর্ষা প্রবেশ করেছে। মৌসম ভবন জানিয়েছে এ বছর বর্ষার আগাম প্রবেশ হয়েছে দেশে।

ভারতের আবহাওয়া বিভাগ বা আইএমডি এর মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন ১লা জুনের পরিবর্তে ২৯মে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু কেরলে প্রবেশ করেছে। এর ফলে দেশে বর্ষা(Monsoon) শুরু হয়েছে। মৌসম ভবন সূত্রে খবর আগামী কয়েকদিনের মধ্যে কেরল, মাহে এবং লাক্ষাদ্বীপে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। জেনে নিন দেশের কোথায় কোথায় কবে থেকে শুরু হবে বৃষ্টির দাপট।

উত্তর-পূর্ব ভারত এবং উত্তরবঙ্গের পাহাড়ে এবং সিকিমে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের(Monsoon) সম্ভাবনা রয়েছে। পাশাপাশি বিহার, ঝাড়খন্ড, ওড়িশা, এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী পাঁচ দিন বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে।

উত্তরবঙ্গে এবং সিকিমে আগামী ৩০ এবং ৩১ মে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ১ লা জুন পর্যন্ত বৃষ্টি হবে অসম এবং মেঘালয়ে। দেশের অন্যান্য অঞ্চলে যেমন নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পয়লা জুন পর্যন্ত। এছাড়াও আগামী তিন দিনের মধ্যে উত্তরাখণ্ড, উত্তর পাঞ্জাব, উত্তর হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং পূর্ব রাজস্থানে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ।