প্রজ্ঞানানন্দন রমেশবাবু মেল্টওয়্যার চ্যাম্পিয়ন্স চেজ় (Chess) ট্যুরের ফাইনালের প্রথম দফার লড়াইয়ে হেরে গেল। ১৬ বছরের এই বিস্ময় কিশোরকে পরাজিত করেন ডিং লিরেন। বিশ্বের দু’নম্বর চিনা তারকার বিরুদ্ধে প্রজ্ঞা খেলতে বসেছিল স্কুলের পরীক্ষা দেওয়ার মাত্র কয়েক ঘণ্টা পরে। যে ম্যাচে মাথা ঠান্ডা রেখে ২.৫-১.৫ ফলে জয়ী হয় চিনের দাবাড়ু।

সুত্রের খবর, ডিং, বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ুকে হারিয়েই এখানে ফাইনালে ওঠেন। অবশ্য এ’বছরের ফেব্রুয়ারির পরে এখানেও প্রজ্ঞা পঞ্চম রাউন্ডে কার্লসেনকে হারিয়ে চমকে দিয়েছিল। পাশাপাশি অন্য সেমিফাইনালে ভারতীয় দাবাড়ু হারায় প্রতিযোগিতায় আগাগোড়া অপরাজিত থাকা ডাচ তারকা অনীশ গিরিকে। তবে চিনের মহাতারকার সঙ্গে এই দফায় সে পেরে ওঠেনি। (Chess)

আরও পড়ুন: Diego Maradona: মারাদোনার স্মরণে আর্জেন্তিনার উদ্যোগে তৈরি হল আস্ত বিমান!

অনায়াসে প্রথম ম্যাচটি জেতেন ডিং। কিন্তু এখানেও ‘ভারতীয় বিস্ময়’ প্রত্যাঘাত করে। দু’টি বোড়ে অতিরিক্ত থাকা প্রজ্ঞার চাপে শেষপর্যন্ত হার স্বীকার করে নেন বিশ্বের দু’নম্বর তারকা। সে সময় চিনা দাবাড়ুকে খুবই ক্লান্ত দেখাচ্ছিল। বোঝাই যাচ্ছিল না যে এগারো ক্লাসের পরীক্ষা দিয়ে এসেই এত বড় একটা ম্যাচ, তাও ফাইনাল খেলতে কে বসেছে! তৃতীয় গেমে ডিং ফল ২-১ করে ফেলে। আর ফাইনালের প্রথম দফায় জয় নিশ্চিত করতে শেষ ম্যাচে আগাগোড়া ড্রয়ের জন্য খেলে সফল হন চিনা দাবাড়ু।