উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলির(Higher Secondary) সমস্যা সমাধানের জন্য নতুন পদক্ষেপ গ্রহণ করল পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা সংসদ। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা সংসদের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে যে উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলির সমস্যা মেটাতে তারা নতুন একটি পোর্টাল চালু করতে চলেছে। উচ্চ শিক্ষা সংসদের তরফে সেক্রেটারি ইনচার্জ তাপস মুখোপাধ্যায় বিজ্ঞপ্তিটি জারি করেন।

জারি করা বিজ্ঞপ্তিতে রাজ্যের সমস্ত সরকারি উচ্চ শিক্ষার(Higher Secondary) প্রতিষ্ঠানগুলিকে পোর্টালের বিষয়ে জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে এরপর থেকে কোন সরকারি স্কুল যদি মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিকে উন্নীত হতে চায় তবে তাদের এই পোর্টাল মারফত আবেদন করতে হবে। এছাড়াও কোন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত ছাত্র-ছাত্রী ভর্তি নিতে চাইলেও তাদের এই পোর্টালে আবেদন করতে হবে।

কি কি করা যাবে এই পোর্টালের মারফত? বিজ্ঞপ্তিতে বলা হয়েছে নতুন কোন বিষয়কে স্কুলে অন্তর্ভুক্তির জন্য এই পোর্টালে আবেদন করতে হবে। প্রতিবছর উচ্চ মাধ্যমিক স্কুলগুলি পুনর্নবীকরণ এর জন্য এই পোর্টালে আবেদন করতে পারবেন। এছাড়াও উচ্চমাধ্যমিক(Higher Secondary) পরীক্ষার রেজিস্ট্রেশন থেকে শুরু করে ছাত্র-ছাত্রীদের ভর্তি, বা পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা সংসদ থেকে অন্য কোন বোর্ডে পড়াশোনার জন্য বদলি হতে গেলে তার ছাড়পত্র নিতে হবে পোর্টালের মাধ্যমে। এক কথায় উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলির জন্য মুশকিল আসান হিসেবে কাজ করবে এই পোর্টালটি।

উচ্চ শিক্ষা সংসদের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে একটি মোবাইল নাম্বারও দেওয়া রয়েছে। মোবাইল নম্বরটি হলো ৯৬৭৪৩৪৪৪২২। জানানো হয়েছে এই নাম্বারে ফোন করলেই পোর্টাল সংক্রান্ত যেকোনো প্রশ্নের উত্তর পাওয়া যাবে। মোবাইল নম্বরের পাশাপাশি একটি লিংকও দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে। ওই লিংকে ক্লিক করলে একটি ফর্ম পাওয়া যাবে। জানা যাচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ওই লিংকে ক্লিক করে নিজেদের শিক্ষা প্রতিষ্ঠানের হয়ে ফর্ম পূরণ করতে হবে। ফর্ম পূরণ করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে আগামী ৬ জুন অবধি।