রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত আলোচনার জন্য রবিবার একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। যুদ্ধের পরিস্থিতি ছাড়াও প্রতিরক্ষার ক্ষেত্রে কিভাবে আত্মনির্ভর হওয়া যায় সেই নিয়েও আলোচনা করেন তিনি।

রবিবার সেই উচ্চ পর্যায়ের বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এছাড়াও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, নৌ, বিমান ও সেনাবাহিনীর তিন প্রধান এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন বৈঠকে।

বৈঠকটিতে প্রধানমন্ত্রীকে(Narendra Modi) যুদ্ধের পরিস্থিতি ও বিশ্ববাজারে এই যুদ্ধের ফলে কি প্রভাব পড়বে তা নিয়ে বিস্তারিত তথ্য দেওয়া হয়। সাথে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারকার্য প্রসঙ্গে অপারেশন গঙ্গার যাবতীয় তথ্য প্রদান করা হয় এই বৈঠকে। ভারতের নিরাপত্তা পরিস্থিতি নিয়েও বৈঠকে আলোচনা করেন প্রধানমন্ত্রী। এই প্রসঙ্গে তাঁকে উত্তর-পশ্চিমাঞ্চলের প্রতিরক্ষা ব্যবস্থা, নৌ এবং বায়ুসেনার প্রস্তুতি নিয়েও বিস্তারিত জানানো হয়।

বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi) আত্মনির্ভরতার ডাক দেন। যুদ্ধের পরিস্থিতিতে দেশীয় প্রযুক্তির উপর ভিত্তি করে যুদ্ধাস্ত্র নির্মাণের পরামর্শ দেন তিনি। তিনি বলেন, “ভারতকে আত্মনির্ভর করতে সমস্তরকম চেষ্টা করতে হবে। শুধু প্রতিরক্ষা ক্ষেত্রে নয়, অর্থনৈতিকভাবেও আত্মনির্ভর করতে হবে।”