বাঙালি মানেই ভোজন রসিক। গরমকাল মানে এঁচোড়ের রমরমা। এঁচোড় কে বলা হয় ‘গাছ পাঁঠা’ মানে যদি আপনি ভালোভাবে রান্না করতে পারেন তাহলে আমি বুঝতেই পারবেন নামে সবজি খাচ্ছেন নাকি মাংস। কোন অনুষ্ঠান বাড়ি হোক না কেন এঁচোড়ের রেসিপি থাকবেই। এঁচোড় রান্নায় স্বাদেও অতুলনীয়।  নিরামিষ প্রেমীদের জন্য এটা একটা দারুন রান্না। আজকে জেনে নিন একটু অন্যরকম এঁচোড়ের দই বড়া (Echorer doi bora )কি করে বানাবেন।

 

এঁচোড়ের দইবড়া বানানোর জন্য আগের দিন রাতে মুগের ডাল ভিজিয়ে রাখুন। এবার সকালের মুগের ডাল ভিজিয়ে বেটে নিন। এঁচোড় নুন হলুদ দিয়ে সিদ্ধ করে জল ফেলে দিয়ে, ঠাণ্ডা হলে বেটে নিন। এবার একটা পাত্রে এচোড় বাটা, মুগডাল বাটা , আদা, কাঁচা লঙ্কা বাটা , নুন , চিনি দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন।তেল গরম হলে বড়ার আকারে গড়ে বাদামি করে ভেজে তুলে রাখুন।

 

আবার একটা কড়াইয়ে পরিমানমতো সরষের তেল ভালো ভাবে গরম করে তেজপাতা দারচিনি এলাচ লবঙ্গ ফোড়ন দিতে হবে, টকদই দিয়ে কিছুক্ষণ নেড়ে জল দিন । মাঝারি আঁচে নাড়তে থাকুন, ফুটে উঠলে ফোড়ন হালকা ভাজাভাজা হয়ে এলে, প্রথমে আদা বাটা, জিরে বাটা এবং টমেটো বাটা দিয়ে ১-২ মিনিট ধরে ভাজতে হবে।

 

২ মিনিট পর ভাজার পর, গ্যাসের আচ কমিয়ে নিয়ে ১ চামচ করে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , পরিমান মতো লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে।রান্না হলে ভেজে রাখা এচোড়ের বড়া দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। তারপর ঘি, গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন(Echorer doi bora)।

Image source-google