বাঙালি মানেই ভোজন রসিক। বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।আর তাই বাড়িতে যখন এইগুলো কিছুই মজুত থাকেনা তখন বাড়ির গিন্নীর মাথায় হাত পড়ে।কিন্তু এবার নতুন ধরনের রেসিপি দিয়েও বাড়ির প্রতিটা সদস্যের মন জয় করতে বানান বেগুন বাহার যা ভাত,রুটি, পরোটা সাথে খেতে পারবেন । বেগুন খেতে অনেকেই পছন্দ করে না কিন্তু আপনি যদি বেগুনের এই রকম রেসিপি বানিয়ে খাওয়ান তাহলে দেখবেন সবাই চেটেপুটে খাচ্ছে।চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন বেগুন বাহার ( Begun Bahar) এই রেসিপি।

 

প্রথমে বেগুন ধুয়ে স্লাইস করে নিন গোল গোল কর।প্যানে তেল গরম করে বেগুনের স্লাইসগুলো উভয় পাশে হালকা বাদামি করে ভেজে নিন।-এবার কড়াইতে ঘি আর তেল একসাথে দিয়ে পেঁয়াজ বাটা ও আদা বাটা দিয়ে একটু কষে নিন।

 

এবার একটি বাটিতে 1/2 চা চামচ পরিমাণ হলুদ গুঁড়া 2 চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো 1 চা চামচ জিরা গুঁড়ো ও সামান্য জল দিয়ে একটি পেস্ট তৈরি করে রাখতে হবে।এবার তেলের মধ্যে গুড়া মসলার মিশ্রণ দিয়ে দিতে হবে। এবার একটা বাটিতে কিছুটা টক দই ফাটিয়ে ওই মশার মধ্যে দিয়ে দিন।

 

সাথে কাজুবাটা দিয়ে ভালোভাবে কষান যতক্ষণ না তেল বেরুচ্ছে।তেল ছাড়লে অল্প জল এবং স্বাদ মত নুন দিন , এবার ভাজা বেগুন গুলো দিয়ে দিন । -ঢেকে রান্না করুন ৬-৭ মিনিট । ঝোল ঘন হয়ে মাখা মাখা হলে নামিয়ে ধনে পাতা কুচি ছড়িয়ে গরম পোলাও বা ভাতের সাথে পরিবেশন করুন জিভে জল আনা বেগুন বাহার(Begun Bahar)

Image source-google