নির্ধারিত সময়ের আগেই ভারতে বর্ষা প্রবেশ করার কথা থাকলেও এই মুহূর্তে তাপপ্রবাহে পুড়ছে দিল্লি(Delhi Temperature)। গতকাল দিল্লির বিভিন্ন জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ ডিগ্রী ছাড়িয়ে যায়। গরমে নাজেহাল অবস্থা জনজীবনের। আবহাওয়াবিদরা জানাচ্ছেন শুষ্ক পশ্চিমী বায়ুর প্রবেশের কারণেই দিল্লিতে এই পরিস্থিতি।

রবিবার দিল্লির দুই জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা(Delhi Temperature) প্রায় ৫০ ডিগ্রি ছুঁই ছুঁই। উত্তর-পশ্চিম দিল্লির মুঙ্গেশপুরে গতকাল তাপমাত্রা ছিল ৪৯.২ ডিগ্রী সেলসিয়াস। অন্যদিকে দিল্লি নাজফগড়ে গতকাল তাপমাত্রা ছিল ৪৯.১ ডিগ্রী সেলসিয়াস। এছাড়াও দিল্লির বিভিন্ন জায়গায় যেমন স্পোর্টস কমপ্লেক্সে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৮.৪ ডিগ্রি সেলসিয়াস, জাফরপুরে ৪৭.৫ ডিগ্রি সেলসিয়াস, পিতামপুরায় ৪৭.৩ ডিগ্রি সেলসিয়াস এবং রিডে ৪৭.২ ডিগ্রী সেলসিয়াস।

এছাড়াও দিল্লির বিভিন্ন অংশে(Delhi Temperature) গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি থেকে ৪৭ ডিগ্রীর আশেপাশে লক্ষ্য করা গেছে। উত্তরপ্রদেশের বুন্দেলখন্ড অঞ্চলের বান্দা জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৯ ডিগ্রী সেলসিয়াস যা রাজ্যের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা হিসাবে রেকর্ড গড়ে।

আবহাওয়া দফতর জানিয়েছে হিমাচল প্রদেশ, হরিয়ানা, দিল্লি, জম্মু, কাশ্মীর, লাদাখ, গিলগিট-বাল্টিস্তান, উত্তরাখণ্ড, পাঞ্জাব, এবং বিহারের বেশ কয়েকটি এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫.১ ডিগ্রী বা তার বেশি ছিল। পাশাপাশি পশ্চিম উত্তরপ্রদেশ, পূর্ব উত্তরপ্রদেশ, পূর্ব মধ্যপ্রদেশের অনেক জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩.১ ডিগ্রি সেলসিয়াস থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।