পাহাড় প্রেমী মানুষদের জন্য শিলিগুড়ি দার্জিলিং অন্যতম প্রিয় স্থান। সাথে দার্জিলিংয়ের ট্রয় ট্রেন তো আছেই। এবার পর্যটকদের(Tourism) টানতে অভিনব পরিকল্পনা রেল কর্তৃপক্ষের। জানা যাচ্ছে শিলিগুড়ি থেকে দার্জিলিং এর বেশিরভাগ টয়ট্রেন স্টেশনে ক্যাফেটেরিয়া এবং রেস্তোরাঁ খোলার পরিকল্পনা করছে রেল কর্তৃপক্ষ।

গত দু’বছর করোনা মহামারীর জন্য পর্যটন শিল্পে(Tourism) প্রভাব পড়লেও দার্জিলিং হিমালয়ান রেলওয়ে সূত্রে জানা যাচ্ছে এবছর পাহাড়ে পর্যটকদের রেকর্ড ভিড় লক্ষ্য করা গেছে। সাথে টয় ট্রেনে করে ঘোরাফেরার জন্যও প্রচুর বুকিং করা হচ্ছে। ভবিষ্যতে আরও পর্যটক আকর্ষণের জন্য পাহাড়ের কোলে ছোট-বড় নানা টয় ট্রেন স্টেশনে ক্যাফেটেরিয়া বা রেস্তোরাঁ খোলার পরিকল্পনা করছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে কতৃপক্ষ।

শুধু তাই নয়, পর্যটকদের(Tourism) আকর্ষণের জন্য ব্যবস্থা থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও। তবে কোন কোন স্টেশনে ক্যাফে বা রেস্তোরাঁ গড়ে তোলা হবে তা নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। এই বিষয়ে সিদ্ধান্ত নিতে শিলিগুড়ির এনজিপি স্টেশন থেকে শুরু করে দার্জিলিঙ পর্যন্ত বিভিন্ন টয় ট্রেন স্টেশন ঘুরে দেখবেন দার্জিলিং হিমালয়ান রেলওয়ে কর্তৃপক্ষ।

জানা যাচ্ছে ইতিমধ্যেই স্টেশন পরিদর্শন শুরু করে দিয়েছেন রেল কর্তারা। দার্জিলিং হিমালয়ান রেলওয়ে কর্তৃপক্ষ সূত্রে খবর সুকনা, রংটং, তিন ধারিয়া থেকে শুরু করে ঘুম স্টেশন পর্যন্ত কোন কোন ট্রেন স্টেশনে ক্যাফে বা রেস্তোরাঁ রাখা যায় তার জন্য স্টেশনগুলি পরিদর্শন করে খুব শীঘ্রই একটি রিপোর্ট পেশ করা হবে। এবং তারপরেই রিপোর্ট মোতাবেক কাজ শুরু করা হবে।