ইতিমধ্যেই গরমকাল চলে এসছে। আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে। আজকার নিজের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু আমার জানিও না অজান্তে আমরা নিজেদের কত ক্ষতি করছি। ফল কিছুই পাচ্ছেন না। এছাড়াও আস্তে আস্তে আমাদের মুখের জেল্লা কমে যাচ্ছে। ত্বক ফ্যাকাশে এবং ত্বকে উজ্জ্বলতা হারিয়ে যাচ্ছে । আজকে জেনে নিন ত্বকের জেল্লা ফেরাতে ব্যবহার করুন মসুর ডাল।

 

রোদে পোড়া দাগ দূর করতে মসুর ডাল(Masoor dal ) অনেক কার্যকরী। হাতে পায়ে, মুখে বা যেকোনো জায়গায় যদি রোদে পোড়া কালো দাগ থাকে তবে একটা মসুর ডাল বাটা, হলুদ ও মধু একসঙ্গে মিশিয়ে  পেস্ট বানান এবং নিয়মিত হাতে-পায়ে লাগিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন ।

 

ত্বক উজ্জ্বল এবং ত্বকের জেল্লা বাড়াতে মসুর ডাল(Masoor dal ) বাটা, টক দই ও মধু দিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এবার এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন ত্বক সতেজ রাখতে এই প্যাকটি খুবই কার্যকর ।

 

 

ত্বক শুষ্ক এবং ত্বকে আর্দ্রতা বজায় রাখতে মসুর ডালকে(Masoor dal )কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন। তারপর ডালের পেষ্ট তৈরী করুন। এরমধ্যে ২ চামচ মধু দিন। এরপর মিক্স করে ভাল করে পেষ্ট তৈরি করুন। এবার আপনি মসুর ডালের প্যাকটিকে আপনার ত্বকে প্রতিদিন ১ বার করে ব্যবহার করুন। কাকদ্বীপ হারানো আর্দ্রতা ফিরে আসবে এবং ত্বক ফর্সা হবে।

Image source-google