প্রত্যেকটা মেয়ের কাছে চুল হচ্ছে তার সম্পদ। ইতিমধ্যেই গরমকাল পড়ে গেছে। আর এই গরমকালে নাজেহাল আমরা সবাই। কোনো না কোনো কারণে আমারে বাড়ি থেকে বেরোতে হয়।কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুলের না বাড়া ,নির্জীব ও রুক্ষতার মতো নানা কারণ দেখা যাচ্ছে । প্রত্যেকটা মেয়ের কাছে চুল হচ্ছে তার সম্পদ। অনেক সময় চুলের লম্বা না হলে আমাদের চুল দেখতে খুব খারাপ লাগে। আজকার নিজের চুলের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু এ সমস্ত কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার না করে ব্যবহার করুন ঘরোয়া উপায়। যেমন কিছু ঘরোয়া উপায়ে নিয়ম মেনে ব্যবহার করলেই আপনি চুলে না বাড়ার সমস্যা থেকে মুক্তি পাবেন যেমন ভাতের মাড় ।

 

 

 

চুলের যত্ন নিতেও ভাতের ফ্যান( Rice water)ব্যবহার করতে পারেন। ভাতের ফ্যান, তার মধ্যে একটি গোটা লেবুর রস মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত খুব ভাল করে মালিশ করুন। বেশ কিছুক্ষণ লাগিয়ে রাখার পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।চুলের রুক্ষতা দূর করতে এই উপায় মেনে চলতে পারেন। চুলের ডগা ফেটে যাওয়ার মতো সমস্যার মোকাবিলায় এই পদ্ধতি খুবই কার্যকর।

 

 

শ্যাম্পু করার পর কন্ডিশনার দরকার পড়বে। চুল সিল্কি করতে শ্যাম্পু করার পর চুলে ভাতের ফ্যান(Rice water)দিয়ে মাথাটা ভালো করে ঘষে নিন। কয়েক মিনিট এ অবস্থায় রেখে দিয়ে, পানিে ভালো করে চুল ধুয়ে নিন। কিছুদিনের মধ্যেই চুল হয়ে উঠবে মসৃণ, ঝলমলে। যাদের চুলের আগা ফেটে যাচ্ছে, তারাও উপকৃত হবেন।

 

 

চাল ধোয়া জল( rice water )একটা বাটিতে রেখে দিন। সপ্তাহে তিন দিন শ্যাম্পু করার আগে ভালো করে ভাতের মাড় ভাল করে চুলে লাগান। কিছু সময় অপেক্ষা করার পর হালকা গরম জল দিয়ে চুলটা ধুয়ে নিন। এমনটা করলে চুলের গোড়ায় পুষ্টির অভাব দূর হবে। ফলে চুল পড়া সহ একাধিক স্কাল্প সম্পর্কিত রোগের প্রকোপ কমতে শুরু করবে। সেই সঙ্গে চুলের উজ্জ্বলতাও বাড়বে এবং চুল পড়া বন্ধ হবে।

Image source-google