রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ(Ukraine Conflict) ৫০ দিন অতিক্রম করে গেলেও ইউক্রেন পুরোপুরি দখল করতে পারেনি রাশিয়া। ফলে এখনো ইউক্রেনের ওপরে ভয়াবহ হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। এই হামলার ফলে আহত হয়েছেন প্রায় দশ হাজার সৈনিক। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেন যুদ্ধে ইউক্রেনের আড়াই থেকে তিন হাজার সেনার প্রাণহানি ঘটেছে।

শুক্রবার এক সাক্ষাৎকারে জেলেনস্কি জানিয়েছেন মারিওপোলে এই মুহূর্তে ভয়াবহ লড়াই চলছে। পূর্ব ও দক্ষিণ ইউক্রেনে(Ukraine Conflict) পরিস্থিতি ক্রমশ জটিল হয়ে উঠছে। জেলেনস্কির দাবি এখনো পর্যন্ত যুদ্ধে আড়াই থেকে তিন হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন এবং আহতের সংখ্যা হাজার দশেক। এমনকি যুদ্ধে অসংখ্য সাধারণ মানুষের মৃত্যু হয়েছে বলেও জানা যাচ্ছে।

সাক্ষাৎকারে জেলেনস্কি দাবি করেন গোটা যুদ্ধ পর্বে এখনো পর্যন্ত ১৯ থেকে ২০ হাজার রাশিয়ান সেনার মৃত্যু হয়েছে। গতকাল রাতে দেশবাসীর উদ্দেশ্যে ভিডিও বার্তা প্রকাশ করেন জেলেনস্কি। সেখানে তিনি বলেন, ‘যুদ্ধক্ষেত্রে আমাদের সেনাবাহিনীর সাফল্য ঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ। তবে এখনও আমাদের দেশ থেকে হানাদার বাহিনীকে সম্পূর্ণভাবে সরিয়ে দেওয়া যায়নি।’

প্রসঙ্গত গত ১৩ এপ্রিল রুশ যুদ্ধজাহাজে মিসাইল হামলা চালিয়েছিল ইউক্রেন সেনারা(Ukraine Conflict)। ইউক্রেনের ওডেসার গভর্নর দাবি করেছিলেন যে মিসাইল হামলায় রাশিয়ার যুদ্ধজাহাজটি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গিয়েছে। অপরদিকে রাশিয়ার যুদ্ধ জাহাজ মস্কোভা তে মিসাইল হামলার কয়েক ঘন্টার মধ্যেই কিয়েভে বিস্ফোরণের খবর পাওয়া যায়। ইউক্রেনীয় সংবাদমাধ্যম জানিয়েছে এই বিস্ফোরণের কারণে কিয়েভের বেশ কিছুটা অংশ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছিল।