পেট্রোল-ডিজেলের দাম রোজ বাড়ছে। ফলে গাড়ি চালানোর খরচও বাড়ছে রোজ। সেই সঙ্গে রয়েছে দুষণ। সব দিক মাথায় রেখে এবার ই-অটো (E-Auto) আনতে চাইছে পরিবহন দপ্তর।

 

 

সূত্রের খবর নিউটাউন, সল্টলেক-সহ কলকাতার একাধিক জায়গায় ইলেকট্রনিক চার্জিং স্টেশন বসানো হচ্ছে। সেখানেই চার্জিংয়ের সুবিধা থাকবে।মূলত রাজ্যের প্রতিটি প্রান্তেই চলাচল করে অটো। বহু ক্ষেত্রেই অটো থেকে দূষণ ছড়ানোর অভিযোগ ওঠে। এবার সেই পুরনো জ্বালানির অটো বদলে ফেলে নয়া ই-অটো (E-Auto) আনতে চাইছে রাজ্য পরিবহণ দফতর।সিএনজি বা ডিজেল চালিত অটোর পরিবর্তে এবার ই-‌অটো আসতে চলেছে।এই প্রসঙ্গে এদিন মন্ত্রী ফিরহাদ হাকিম সংবাদমাধ্যমের সম্মুখীন হয়ে জানান, “আমরা একাধিক সংস্থার সঙ্গে কথা বলেছি। বিভিন্ন মডেল নিয়ে আসা হবে। ই-অটো (E-Auto) অনেক খরচ সাপেক্ষ। কিলোমিটার প্রতি খরচ অনেক কমবে।”

 

 

রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর, আগামী কয়েক বছরেই শহরের রাস্তায় নামতে চলেছে আরও ১০০০টি পরিবেশবান্ধব বৈদ্যুতিক বাস।সেগুলি চলবে কলকাতা ও নিউটাউনের বিভিন্ন বাস ডিপো থেকে। শহরের বিভিন্ন প্রান্তের সঙ্গে যোগাযোগ রক্ষা করবে বাসগুলি। আর এরপর ই-‌অটো (E-Auto) নামতে চলেছে রাজ্যের বিভিন্ন প্রান্তের শহরে। যার ফলে জ্বালানির খরচ যেমন কমবে, পাশাপাশি দূষণের মাত্রাও অনেকটা কমবে।

 

  1. আরো পড়ুন:Mamata : মমতার বিমান বিভ্রাটে, কেন্দ্রের কাছে রিপোর্ট তলব