এবার পঞ্জাবের (Punjab) বিধানসভার কার্যক্রমের সরাসরি সম্প্রচার দেখবে জনগণ।

পঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম ভাষণে জানিয়ে দিলেন ভাগবন্ত মান।

এদিন পঞ্জাব বিধানসভার অধ্যক্ষ হিসেবে কুলতার সিং সন্ধওয়ানের সর্বসম্মত নির্বাচনের পরেই অধিবেশন কক্ষে তাঁর প্রথম ভাষণ দেন মান।

সেই ভাষণেই বিধানসভার কার্যক্রমের সরাসরি সম্প্রচারের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

তবে এক্ষেত্রে কিছুটা সময় লাগবে বলেও তিনি জানান।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘বিধানসভার কার্যক্রমের সরাসরি সম্প্রচারের আগে কিছুটা সময় লাগবে। কারণ এই প্রক্রিয়ার জন্য কিছু ব্যবস্থার প্রয়োজন হবে।’

পঞ্জাবে (Punjab) শুরু হয়ে গিয়েছে আপ-এর শাসন। সোমবার সর্বসম্মতভাবে পঞ্জাব বিধানসভার অধ্যক্ষ নির্বাচিত হওয়ায় কুলতার সিং সন্ধওয়ানকে অভিনন্দন জানান মুখ্যমন্ত্রী ভাগবন্ত মান।

পঞ্জাব বিধানসভাকে একটি মডেল হিসেবে গড়ে তোলার চেষ্টা করবেন তিনি, আশ্বাস মানের।

বিধানভায় মুখ্যমন্ত্রী এদিন বলেন, ‘আমরা সরকার পক্ষকে করা সব প্রশ্নের উত্তর দেব। বিধানসভার অধিবেশনের সরাসরি সম্প্রচার করা হবে। জনগণ যাতে জানতে পারেন তাঁদের প্রতিনিধিরা হাউসে কী করছেন?

এখন থেকে কাউকে অনুমতি ছাড়া ভিডিও তৈরি করতে হবে না, যার জেরে তাঁকে প্রিভিলেজ প্রক্রিয়ার মুখোমুখি হতে হয়। মিডিয়াও অডিও-ভিডিও পাবে। আমরা এই অধিবেশন কক্ষটিকে একটি উদাহরণ হিসেবে গড়ে তুলব।’

বিধানসভায় বিরোধীরাও যাতে স্বাধীনভাবে কথা বলার ও প্রশ্ন তোলার জন্য পর্যাপ্ত সময় পান তা দেখতে অধ্যক্ষকে আবেদন জানিয়েছেন মান।

এদিন লোকসভায় দু’ঘণ্টা জিরো আওয়ারের নিয়মেরও উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি আরও জানিয়েছেন, প্রত্যেকের কথা বলার জন্য পর্যাপ্ত সময় থাকবে।

সংবাদমাধ্যমের সব প্রশ্নের উত্তর দিতেও যাতে পর্যাপ্ত সময় পাওয়া যায় সেই ব্যবস্থাও করা হবে।

এদিকে সূত্র মারফত জানা গিয়েছে, ইতিমধ্যেই বিধানসভার কার্যক্রমের সরাসরি সম্প্রচারের প্রক্রিয়া প্রাথমিকভাবে শুরুও করে দিয়েছেন মান।

সোমবার রাজ্যপালের ভাষণও পঞ্জাব সরকারের ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হয়েছে।

সূত্রটি আরও জানিয়েছে, ভাগবন্ত মান বিধানসভার নিজস্ব টিভি চ্যানেল চালু করার কথা ভাবছেন। তাঁর ঘনিষ্ঠ একটি সূত্রের দাবি, এক্ষেত্রে কিছুটা সময় লাগবে। তবে এটি করা হবে।