খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বাচ্ছাদের বানিয়ে নিন রুই ভিন্দালু। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

৪-৫ পিস রুই মাছ, গোটা ধনে, গোটা জিরে, গোটা গোলমরিচ, মেথি, ২-৩টে কাশ্মীরি লঙ্কা,

কাঁচা লঙ্কা কয়েকটা, হলুদ গুঁড়ো, ভিনেগার, ১টা টমেটো, পেঁয়াজ কুচি, ৪-৫ কোয়া গোটা রসুন,

আদা কুচি, কারিপাতা, গোটা গরমমশলা, স্বাদমতো নুন, গুড়, রান্নার জন্য সাদা তেল।

প্রণালী:

মাছগুলো ধুয়ে জল ঝরিয়ে নিন। নুন হলুদ মাখিয়ে ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণ। কড়াইতে সাদা তেল গরম করে গোটা গোলমরিচ, গোটা গরম মশলা, মেথি, গোটা জিরে, গোটা ধনে, কাশ্মীরি লঙ্কা ভেজে নিতে হবে।

এর মধ্যে গোটা রসুন, আদা কুচি দিয়ে আরও একটু ভেজে নিন। গোটা মশলার মিশ্রণটা ঠান্ডা করে মিক্সিতে বেটে নিন মিহি করে। মশলার সঙ্গে ভিনেগার মিশিয়ে বাটতে হবে।

নুন হলুদ মাখানো মাছগুলো ভেজে তুলে নিন। এর পর ওই মাছ ভাজার তেলেই পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, কারিপাতা দিয়ে ভাজুন। পেঁয়াজ লালচে হয়ে এলে মিক্সিতে তৈরি মশলা দিয়ে ভালো করে কষাতে হবে।

মশলা কষানোর সময়ে গুড়, স্বাদমতো নুন ও টমেটো কুচি দিয়ে দিন। টম্যাটো গলে এলে এবং মশলা ভালো ভাবে কষানো হলে ভাজা মাছগুলো দিয়ে ঢাকা দিন। মিনিট পাঁচেক পরে আঁচ নিভিয়ে দিন। ব্যস, তৈরি হয়ে গেল রুই ভিন্দালু!

আরো পড়ুন:Dev: ২০২৪ এ আসছে বড় চমক, জানিয়ে দিলেন দেব

Image source – Google

By Torsha