বিকেল হলেই মনটা কেমন চা চা করে। আর চায়ের সাথে যদি টা হয় তাহলে বিকেল জমজমাট হয়ে ওঠে। তাই চায়ের সাথে এক স্পেশাল রেসিপি (recipe) নিয়ে হাজির হলাম আপনাদের কাছে। আজকের বিকালে চায়ের সাথে বানিয়ে নিন রাঙা আলুর ফ্রেঞ্চ ফ্রাই। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

একটা বড় মাপের রাঙা আলু, সামান্য গোলমরিচ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, এক টেবিল চামচ চালের গুঁড়ো, ভাজার জন্য সাদা তেল।

পদ্ধতি:

আলুর খোসা ছাড়িয়ে আলু ভাজার মতো মোটা লম্বা করে কেটে নিন। তারপর বেশ কয়েকবার জল পাল্টে ধুয়ে নিতে হবে। কারণ মিষ্টি আলুতে স্টার্চ বেশি থাকে। আর স্টার্চ বেশি থাকলে ফ্রেঞ্চ ফ্রাই ক্রিস্পি হবে না।

কমপক্ষে ৪-৫ বার ঠান্ডা জলে ভালো ভাবে ধুয়ে নিন। খুব ভালো করে জল ঝরিয়ে নিতে হবে। জল ঝরানো আলু কিচেন টাওয়েলে রেখে মুছে নিন ঠিকমতো।

এরপর একটা বাটিতে আলুর টুকরোগুলো নিয়ে, তার সঙ্গে স্বাদমতো লবণ এবং চালের গুঁড়ো মাখিয়ে নিন। আপনি চাইলে চালের গুঁড়োর পরিবর্তে কর্নফ্লাওয়ার অথবা কর্নস্টার্চও দিতে পারেন।

কড়াইতে বেশি করে সাদা তেল গরম করতে বসান। তেল গরম হলে আলুগুলো ছেড়ে দিন। মাঝারি আঁচে উল্টেপাল্টে ভাজতে থাকুন। আলুর রং বাদামী হলে তেল থেকে ছেঁকে টিস্যু পেপারের উপর তুলে নিন।

এতে আলুর গায়ে লেগে থাকা অতিরিক্ত তেল শুষে নেবে টিস্যু পেপার। গরম ফ্রেঞ্চ ফ্রাইয়ের উপরে গোলমরিচ গুঁড়ো ছিটিয়ে, হাত দিয়ে আলতো করে উল্টেপাল্টে মাখিয়ে দেবেন। ব্যস, তৈরি হয়ে গেল রাঙা আলুর ফ্রেঞ্চ ফ্রাই। গরম গরম পরিবেশন করুন।

আরো পড়ুন: Recipe: বিকালে চায়ের সাথে বানিয়ে নিন ডিমের চপ

Image source-Google

 

By Torsha