অভিযোগের বিস্তারিত রিপোর্ট চেয়ে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে রাজভবনে হাজির হতে নির্দেশ দিয়েছেন রাজ্যপাল (Dhankar)।

১০৮ পুরসভার ভোটে বিভিন্ন জায়গা থেকে অশান্তির খবর এসেছে। কামারহাটি, ধুলিয়ান, ভাটপাড়া, জয়নগর, সোনামুখী, বহরমপুরের মতো জায়গায় অশান্তি হয়েছে।

হাজারেরও বেশি অভিযোগ এসেছে। পাশাপাশি অশান্তিতে জড়িত থাকার অভিযোগে অনেককেই আটক করেছে রাজ্য পুলিশ।

ভোটে হিংসার অভিযোগে আজ ১২ ঘণ্টা বনধ ডেকেছিল রাজ্য বিজেপি নেতৃত্ব। এনিয়ে বিস্ফোরক প্রতিক্রিয়া জানালেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Dhankar)।

রাজ্যপাল বলেন যে, ‘পুরভোটে প্রশাসন সম্পূর্ণভাবে একটা শিবিরের পক্ষ নিয়েছে। যা দেখলাম, তাতে মনে হচ্ছে, এটা কোনও নির্বাচন নয় বরং যুদ্ধ।

এই যুদ্ধেপ্রশাসনিক কাঠামো, প্রশাসনের আধিকারিকরা পক্ষপাতদুষ্ট। যাদের দায়িত্ব ছিল পরিস্থিতি স্বাভাবিক রাখা, তাঁরা তা রাখতে পারেননি।

রাজ্য নির্বাচন কমিশনারকে বলেছি কাল সকাল দশটার আগে ভোটের পরিস্থিতি জানাতে হবে।’

প্রশাসনের প্রতি অভিযোগের আঙুল তুলে, রাজ্যপাল জানিয়েছেন যে, ‘ভোটে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি যা দেখছি তা ভয়ঙ্কর।

এটা গণতান্ত্রিক ব্যবস্থাকে ধ্বংস করে দিতে পারে। এখানে আইনের শাসন নয়, শাসকের শাসন চলছে। লোকসভা, বিধানসভা নির্বাচনের মতো এই নির্বাচনেরও সমান মর্যাদা রয়েছে।’

রাজ্যপালের কথায়, ‘বাংলায় যা দেখলাম তা এক তাণ্ডব নৃত্য, আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব যাঁদের, তাঁরা তাঁদের দায়িত্ব থেকে অনেক দূরে চলে গিয়েছেন।’

রাজ্য নির্বাচন কমিশনের উদ্দেশে করে এদিন রাজ্যপাল বলেন যে, ‘সবাই তাঁদের সাংবিধানিক এক্তিয়ারের মধ্যেই থাকুন।

আশাকরি রাজ্য নির্বাচন কমিশনার তাঁর দায়িত্ব পালন করবেন। এখন আর কোনও অজুহাত নয়। এখন সাংবিধানিক দায়িত্ব পালন করার সময়।’