বিকেল হলেই মনটা কেমন চা চা করে। আর চায়ের সাথে যদি টা হয় তাহলে বিকেল জমজমাট হয়ে ওঠে। তাই চায়ের সাথে এক স্পেশাল রেসিপি (recipe) নিয়ে হাজির হলাম আপনাদের কাছে। আজকের বিকালে চায়ের সাথে বানিয়ে নিন চিকেন নাগেটস। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)।
উপকরণ:
চিকেন কিমা- ১ কাপ
গোলমরিচ গুঁড়া- ১/৪ চা চামচ
মরিচ গুঁড়া- ১/৪ চা চামচ
জিঞ্জার পাউডার- ১/২ চা চামচ
গার্লিক পাউডার- ১/২ চা চামচ
সাদা সরিষা গুঁড়া- ১/৪ চা চামচ
লবণ- স্বাদমতো
ভিনেগার- ১/৪ চা চামচ
সয়াসস- ১/২ চা চামচ।
কোটিং-এর জন্য যা লাগবে
ব্যাটারের উপকরণ
ময়দা- ১/৩ কাপ
কর্নস্টার্চ- ৩ টেবিল চামচ
ডিম- ১টি
লবণ- সামান্য
গোলমরিচ- ১ চিমটি
জল- পরিমাণমতো।
ব্রেডক্রাম- ১/২ কাপ
ভাজার জন্য তেল- (পরিমাণমতো)।
পদ্ধতি:
চিকেন কিমার সঙ্গে জিঞ্জার পাউডার, গার্লিক পাউডার, সাদা সরিষা গুঁড়া, গোলমরিচ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ, ভিনেগার এবং সয়া সস মিশিয়ে ৩০ মিনিটের জন্য রেখে দিন। ৩০ মিনিট পর চিকেন কিমা নিয়ে ১০ থেকে ১২ ভাগ করুন।
এখন হাতে অল্প তেল মেখে সবগুলো ভাগকে হাতের সাহায্যে নাগেটের আকার দিন। এরপর একটি বাটিতে ময়দা, কর্নস্টার্চ, ডিম, সামান্য লবণ এবং গোলমরিচ নিয়ে এতে পরিমাণমতো জল মিশিয়ে মোটামুটি ঘন একটি ব্যাটার বানিয়ে নিন। আলাদা একটি প্লেটে ব্রেডক্রাম নিন।
এবার নাগেটগুলো প্রথমে ব্যাটারে ডুবিয়ে নিয়ে এরপর ব্রেডক্রামে গড়িয়ে নিন। সব নাগেট এভাবে ব্যাটারে এবং ব্রেডক্রামে গড়িয়ে নিয়ে ফ্রিজে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন যাতে নাগেটের গায়ে সুন্দর করে ব্রেডক্রাম সেট হয়।
এবার একটি পাত্রে তেল গরম হতে দিন। তেল গরম হলে আঁচ মাঝারি করে দিয়ে নাগেটগুলো ডুবো তেলে ছেড়ে দিন। নাগেটগুলো অল্প আঁচে বেশ সময় নিয়ে ভাজবেন যাতে ভেতরেও ভালোভাবে সেদ্ধ হয়। তেলে না ভাজতে চাইলে ইলেকট্রিক ওভেনেও নাগেট বেক করে নিতে পারেন। এরপর পরিবেশন করুন।
আরো পড়ুন: Recipe: স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন চিকেন খিচুড়ি
Image source-Google

 

By Torsha