বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।
এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।
তাই এবার স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন পাঁচফোড়ন চিকেন।
এটি এমন একটি রেসিপি (Recipe) যা সহজে বানানো সম্ভব এবং একইসাথে মুখোরোচক।
চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।
উপকরণ:
এক কেজি মুরগির মাংস, এক চামচ পাঁচফোড়ন, একটা তেজপাতা, ২টো শুকনো লঙ্কা, হলুদ গুঁড়ো,
ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ফেটানো টক দই, ২টো বড় সাইজের পেঁয়াজ বাটা, টমেটো বাটা, আদা বাটা,
রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা, এক চামচ পাতিলেবুর রস, রান্নার জন্য সর্ষের তেল, স্বাদ অনুযায়ী নুন ও চিনি।
পদ্ধতি:
মুরগির মাংস ভালো করে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। কড়াইয়ে সর্ষে তেল গরম করে শুকনো লঙ্কা, তেজপাতা ও পাঁচফোড়ন দিন। ফোড়ন একটু ভাজার পর তা থেকে সুগন্ধ বেরোলে আঁচ থেকে নামিয়ে নিন। মাংসের মধ্যে এই ফোড়ন ও তেল ঢেলে ভালো ভাবে মাখিয়ে নিন। খানিকক্ষণ ম্যারিনেশনের জন্য রাখুন।
কড়াইয়ে আবার কিছুটা তেল গরম করে তাতে এক চামচ চিনি দিন। চিনি গলে এলে একে একে ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে ভালো ভাবে মশলা কষিয়ে নিন। কিছুক্ষণ পর এতে টক দই দিয়ে আবার ভালো ভাবে কষান। স্বাদমতো নুন দিন।
মশলা কষাতে কষাতে তেল ছেড়ে এলে আঁচ থেকে নামিয়ে নিন। এই কষানো মশলা চিকেনের মধ্যে ঢেলে ভালো ভাবে মাখিয়ে ঘণ্টা দুয়েক ম্যারিনেশনের জন্য রেখে দিন।
এর পর কড়াইতে পরিমাণমতো তেল গরম করে পাঁচফোড়ন দিন। ফোড়ন থেকে সুগন্ধ বেরোলে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা দিয়ে কষান। টমেটো বাটাও দিয়ে দেবেন।
ভালো ভাবে মশলা কষাতে হবে, যতক্ষণ না সমস্ত মশলার কাঁচা গন্ধ কেটে যায়। মশলা থেকে তেল বেরিয়ে এলে ম‌্যারিনেট করা চিকেন দিয়ে দিন। মাঝারি আঁচে মাংস কষাতে থাকুন। ঢাকা দিয়ে রান্না করুন। মাঝেমাঝে ঢাকনা খুলে নাড়াচাড়া করে দেবেন।
মাংস সেদ্ধ হয়ে গেলে পাতিলেবুর রস ও তিন চারটে কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন। কয়েক মিনিট নাড়াচাড়া করে মিশিয়ে দিন সমস্ত উপকরণ। তারপর নামিয়ে নিন। সাদা ভাত, রুটি বা পরোটার সঙ্গে দারুণ লাগবে পাঁচফোড়ন চিকেন খেতে!
আরো পড়ুন: জানেন পুজোর পর কবে খুলবে সরকারি অফিস?কবে আবারও কর্মজীবন শুরু হবে সরকারি চাকরিজীবিদের?
Image source-Google

By Torsha