বিকেল হলেই মনটা কেমন চা চা করে। আর চায়ের সাথে যদি টা হয় তাহলে বিকেল জমজমাট হয়ে ওঠে। তাই চায়ের সাথে এক স্পেশাল রেসিপি (recipe) নিয়ে হাজির হলাম আপনাদের কাছে। আজকের বিকালে চায়ের সাথে বানিয়ে নিন ছানার ডেভিল। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

২৫০ গ্রাম ছানা, ছোলার ডাল, পরিমাণমতো ঘি, সামান্য হিং, পরিমাণমতো সর্ষে তেল,

২টো কাঁচা লঙ্কা কুচি, ১ টেবিল চামচ আদা কুচি,

১ টেবিল চামচ কালো জিরে, স্বাদ অনুযায়ী নুন ও চিনি।

প্রণালী:

ছোলার ডাল ভাল করে ধুয়ে নিয়ে ভিজিয়ে রাখুন প্রায় তিন-চার ঘণ্টা। এর পর মিহি করে ডাল বেটে নিন। কড়াইয়ে সামান্য ঘি গরম করে তাতে কালো জিরে ফোড়ন দিন। কাঁচা লঙ্কা কুচি, আদা কুচি ও সামান্য হিং দিন।

মাঝারি আঁচে ভাল ভাবে নেড়েচেড়ে ভেজে নিন সবকিছু। এবার এতে ডাল বাটা দিয়ে মিনিট ১০-১৫ রান্না করে নিন। নুন ও চিনি দেবেন স্বাদ অনুসারে। অনবরত নাড়াচাড়া করতে থাকবেন। শুকনো হয়ে এলে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল ডালের পুর।

একটি বাটিতে ছানা ভাল ভাবে চটকে নিন। নুন, লঙ্কা কুচি, ঘি দিয়ে ছানা মাখুন। একেবারে মিহি করে মাখবেন। এ বার অল্প ছানা মাখা হাতে নিয়ে গোল করে হালকা চ্যাপ্টা আকারের করে নিন। এর মধ্যে কিছুটা ডালের পুর ভরুন।

তারপর ডিমের মতো আকার দিন এটিকে। এ ভাবে সব ক’টি ছানার বল তৈরি করে নিন। কড়াইয়ে সর্ষের তেল গরম করে মাঝারি আঁচে সব ক’টি ছানার বল ভাল ভাবে ভেজে নিন। সোনালী বাদামী রঙের করে ভেজে নিন। ব্যস, তৈরি হয়ে যাবে ছানার ডেভিল! সন্ধ্যায় চায়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

আরো পড়ুন: Recipe: এবার স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন গন্ধরাজ চিংড়ি পোলাও

Image source-Google

By Torsha