খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন আমের কাপ কেক। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

১. আম ২টি (পিউরি)

২. ময়দা-দেড় কাপ

৩. বেকিং পাউডার আধা চা চামচ

৪. ডিম ৪টি

৫. চিনি আধা কাপ

৬. ডিমের কুসুম ও

৭. তেল আধা কাপ।

পদ্ধতি:

প্রথমে মাঝারি সাইজের দুটি পাকা আমের পিউরি নিন। এবার আম ছোট টুকরো করে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিলেই তৈরি আমের পিউরি। অন্যদিকে ময়দা ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে চেলে রাখুন।

৪টি ডিমের সাদা অংশ ভালোভাবে বিট করে সঙ্গে চিনি দিয়ে বিট করত হবে। চিনি গলে গেলে দিতে হবে ডিমের কুসুম ভালোভাবে বিট করে দিতে হবে। তেল দিয়ে কিছু সময় বিট করে দিয়ে দিতে হবে আমের পিউরি।

তারপরও আবারও অল্প সময় বিট করে দিতে হবে চেলে রাখা ময়দা ও বেকিং পাউডারের মিশ্রণ। এরপর চামচ দিয়ে হালকা হাতে নেড়ে মিশিয়ে নিতে হবে।

তারপর কাপ কেকের মোল্ডে তেল ব্রাশ করে তাতে পেপার লাইনার বসিয়ে কেকের বেটার ঢেলে দিতে হবে।

খেয়াল রাখতে হবে যেন বেটার মোল্ডের অর্ধেকের বেশি না হয়। অর্ধেকের বেশি হলে কেক ফুলে উপচে পড়ে যাবে।

কেক হওয়ার পর দেখতে ভালো লাগবে না। এবার ওভেনে বেক করতে দিতে হবে। ১৮০ ডিগ্রিতে ১৫-২০ মিনিট বেক করলেই কেক হয়ে যাবে। একেক ওভেনের তাপমাত্রা একেক রকম তাই কমবেশি সময় লাগতে পারে। তাই একটু দেখে বুঝে কেক নামাতে হবে।

তারপর টুথপিক বা শাসলিক কাঠি কেকের ভেতরে ঢুকিয়ে বের করে আনলে যদি কাঠির গায়ে কেকের মিশ্রণ লেগে না যায় তাহলে বুঝতে হবে কেক হয়ে গেছে। ওভেন থেকে নামিয়ে নিলেই তৈরি আমের কাপ কেক।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

আরও পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন চিকেন কাঠি কাবাব

By Torsha