খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন মজাদার আলু ৬৫।। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

৩-৪টে মাঝারি মাপের আলু, ১/৪ কাপ ময়দা, ৪ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১ চামচ লঙ্কা গুঁড়ো,

আধা চামচ গোলমরিচ গুঁড়ো, আধা চামচ গোটা জিরে, রসুন কুচি, কয়েকটা কাঁচা লঙ্কা,

একটা ক্যাপসিকাম (লম্বা পাতলা করে কাটা), একমুঠো কারিপাতা, ৪ চামচ টমেটো সস, স্বাদ অনুযায়ী লবণ। প্রণালী:

আলুর খোসা ছাড়িয়ে মিহি করে গ্রেট করে নিন। গ্রেট করা আলু জলে ভালো করে ধুয়ে নিয়ে জলটা ঝরিয়ে নেবেন। আলুর অতিরিক্ত জল চেপে চেপে বার করে একদম ঝরঝরে শুকনো করে নিতে হবে।

একটা বাটিতে গ্রেট করা আলু, ময়দা, কর্নফ্লাওয়ার, লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো এবং পরিমাণমতো লবণ নিয়ে মাখিয়ে নিন সব একসঙ্গে। প্রয়োজনে আরও একটু ময়দা ও কর্নফ্লাওয়ার মেশাতে পারেন।

হাতে তেল মেখে আলুর মিশ্রণ থেকে অল্প অল্প নিয়ে গোল গোল বলের আকারে গড়ে নিন। কড়াইতে বেশি করে সাদা তেল ঢেলে গরম করতে বসান। তেল গরম হলে আলুর বলগুলো লালচে করে ভেজে তুলে নিন। ফ্রাইং প্যানে অল্প তেল গরম করে গোটা জিরে ফোড়ন দিন।

জিরে হালকা ভাজা ভাজা হলে রসুন কুচি, কাঁচা লঙ্কা চেরা, ক্যাপসিকাম কুচি দিয়ে নেড়েচেড়ে ভেজে নিন খানিকক্ষণ। তারপর কারিপাতা, লবণ, গোলমরিচ গুঁড়ো দিয়ে আরও একটু ভেজে নিন।

এবার আলুর বলগুলো দিয়ে মিনিট দুয়েক নাড়াচাড়া করুন। টমেটো কেচাপ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করুন। সবশেষে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন আলু ৬৫।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন রাঙা আলুর চাট

Image source- Google

By Torsha