গরমের জ্বালা জুড়িয়ে উত্তরবঙ্গে ইতিমধ্যেই বর্ষাকাল শুরু হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস (Weather Update), উত্তরবঙ্গে বৃহস্পতিবার এবং শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য সতর্কতা জারি করেছে। পাহাড়ি এলাকায়, ভূমিধসের সম্ভাবনা রয়েছে এবং নিচু এলাকা বন্যার ঝুঁকি রয়েছে। উত্তরবঙ্গের মালদায় মৌসুমী অক্ষরেখা থমকে আছে। দক্ষিণবঙ্গে একইসঙ্গে চলবে প্রাক বর্ষার বৃষ্টি এবং তাপপ্রবাহ। রবিবার দক্ষিণবঙ্গে হাওয়া বদলের সম্ভাবনা। কলকাতায় আর্দ্রতাজনিত অস্বস্তিকর আবহাওয়া।

আবহাওয়া আল্টিমার কর্ণধার আবহাওয়া বিশেষজ্ঞ (Weather Update) রবীন্দ্র গোয়েনকা (Rabindra Goenka) জানিয়েছেন, কলকাতা ও নিউ টাউনে প্রাক-মৌসুমি বর্ষণের শেষ পর্যায়ে সক্রিয় হয়ে উঠবে ।আগামী ৩-৪ দিনের মধ্যে কলকাতা ও নিউ টাউন সহ দক্ষিণবঙ্গে বর্ষার অগ্রগতি হতে পারে এবং আর্দ্র অস্বস্তিকর পরিস্থিতি অব্যাহত থাকবে।

👉 সর্বোচ্চ/মিনিট(°সে): 36-38/28-30

👉বৃষ্টি: বিচ্ছিন্ন আলো থেকে স্বল্প সময়ের মাঝারি

👉মেঘলা: আংশিক থেকে বিরতিহীন মেঘলা

👉 বাতাসের গতি: হালকা থেকে বিরতিহীন দমকা

👉 বায়ু: দক্ষিণ দিকে

👉 বজ্রপাত: মাঝারি

👉উষ্ণ: উচ্চ

👉আদ্র: খুব উচ্চ

👉 আরাম: কম

গতকাল কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস ছিল। যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ৩০.৭ ডিগ্রি। কলকাতার বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৮৭ শতাংশ, সর্বনিম্ন ৪৬ শতাংশ।

আবহাওয়া দফতর (Weather Update) জানিয়েছে, কলকাতায় বজ্রবিদ্যুত সহ ঝড় বৃষ্টির সম্ভবনা আছে। ঘণ্টায় সর্বাধিক ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। ফলে একটি হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বাড়বে। সূর্যের তীব্রতাও বাড়বে, তাই প্রবল তাপ থেকে বাঁচতে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন:Joyjit Banerjee: নিজের মৃত্যুর খবরে নিজেই অবাক অভিনেতা, কি বলছেন তিনি?

By Sk Rahul

Senior Editor of Newz24hours