বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

এবার বাড়িতে দুর্দান্ত একটি রেসিপি (Recipe) বানিয়ে চমকে দিন সকলকে।

তাই স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন দুর্দান্ত শাহী পনির।

চলুন দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

পনির, কাজুবাদাম, চারমগজ, পোস্ত, আদা, কাঁচা লঙ্কা কয়েকটা, ১টি তেজপাতা, গোটা গরম মশলা, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, দুধ পরিমাণমতো, গরম মশলা গুঁড়ো, ১ চামচ ঘি, কসৌরি মেথি, সাদা তেল, স্বাদ অনুযায়ী নুন ও চিনি।

পদ্ধতি:

পনির চৌকো করে কেটে নিন। আদার খোসা ছাড়িয়ে রাখবেন। কাজুবাদাম, চারমগজ এবং পোস্ত ঘণ্টা দুয়েক উষ্ণ গরম জলে ভিজিয়ে রাখতে হবে। কড়াইতে তেল গরম করে পনিরগুলো সোনালি করে ভেজে নিন। এবার ভাজা পনিরগুলিও উষ্ণ গরম জলে ডুবিয়ে কিছুক্ষণ রেখে দিন। এতে পনির নরম হয়ে যাবে।

মিক্সিতে কাজুবাদাম, চারমগজ, পোস্ত, কাঁচা লঙ্কা এবং আদা একসঙ্গে বেটে নিন। অল্প জল দিয়ে বাটবেন। একেবারে মিহি পেস্ট তৈরি করতে হবে। এবার প্যানে তেল গরম করে তেজপাতা, গোটা গরম মশলা ফোড়ন দিন। ফোড়ন থেকে সুগন্ধ ছাড়লে কাজু-পোস্তর পেস্ট দিয়ে কষাতে থাকুন। ভাল করে কষাতে হবে।

এর পর কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, নুন, চিনি দিয়ে দিন। অল্প জল দিয়ে মশলা ভাল করে কষান। মশলা থেকে তেল ছেড়ে এলে দুধ দিয়ে মিশিয়ে দিন। গ্রেভি ফুটে উঠলে পনিরগুলো দিয়ে দিন। কিছুক্ষণ রান্না হওয়ার পর কসৌরি মেথি হাতের তালুতে ঘষে ছড়িয়ে দিন।

এক চামচ ঘি এবং গরম মশলা গুঁড়োও এতে দেবেন। ভালো করে মিশিয়ে নিন। আরও একটু ফোটানোর পর গ্যাস বন্ধ করুন। নিরামিষ পোলাও বা ফ্রায়েড রাইসের সঙ্গে পরিবেশন করুন শাহী পনির।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু লেমন বাটার গার্লিক ফিশ!

ছবি: বোল্ডস্কাই।

 

By Torsha