খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার বাড়িতে তাদের মন জয় করে নিন দুর্দান্ত রেসিপি দিয়ে। বাড়িতে বানিয়ে নিন ইনস্ট্যান্ট ধোসা। নিশ্চয়ই ভাবছেন কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন দেখে নিই সেই রেসিপি (Recipe)।

উপকরণ:

এক কাপ মাপের সুজি, ২৫০ গ্রাম টকদই, দু চামচ আটা, এক চামচ গোটা সরষে, ১ চামচ ছোলার ডাল, ১ চামচ বিউলির ডাল, হিং, শুকনো লঙ্কা, কারিপাতা, বাদাম, পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, সিদ্ধ করে রাখা আলু, আদা কুচি, তেল স্বাদমতো নুন আর সামান্য হলুদ

প্রণালী:

এক কাপ মাপের সুজি, ২৫০ গ্রাম টকদই, দু চামচ আটা আর ২ চামচ জল দিয়ে মিক্সিতে ভাল করে ব্লেন্ড করে নিন।

এবার এই মিশ্রণ বেটে ৩০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে। সুজি জল বেশি টানে। তাই ৩০ মিনিট পর এর মধ্যে সামান্য জল, বেকিং সোডা মিশিয়ে খুব ভাল করে ফেটিয়ে নিন।

অন্য কড়াইতে তেল দিয়ে এক চামচ গোটা সরষে, ১ চামচ ছোলার ডাল, ১ চামচ বিউলির ডাল, হিং, শুকনো লঙ্কা, কারিপাতা আর বাদাম ফোড়ন দিয়ে খুব ভাল করে নেড়ে নিন।

এবার এর মধ্যে পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, সিদ্ধ করে রাখা আলু, আদা কুচি, স্বাদমতো নুন আর সামান্য হলুদ মিশিয়ে খুব ভাল করে কষিয়ে পুর বানিয়ে নিন। এবার তাওয়াতে সাদা তেল ব্রাশ করে ব্যাটার দিয়ে পুর ভরে ধোসা বানিয়ে নিন। নারকেলের চাটনির সঙ্গে পরিবেশন করুন।

আরো পড়ুন: Priyanka Chopra: সবকিছু বড়ই পছন্দ দেশি গার্লের, নিজেই জানালেন সেই কথা

Image source- Google

By Torsha