বিকেল হলেই মনটা কেমন চা চা করে। আর চায়ের সাথে যদি টা হয় তাহলে বিকেল জমজমাট হয়ে ওঠে। তাই চায়ের সাথে এক স্পেশাল রেসিপি (recipe) নিয়ে হাজির হলাম আপনাদের কাছে। আজকের বিকালে চায়ের সাথে বানিয়ে নিন সুজির পকোড়া। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

সুজির পকোড়ার উপকরণ এক কাপ সুজি, একটা বড় সাইজের পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, আদা ও রসুন কুচানো, ধনেপাতা কুচি, চিলি ফ্লেক্স, এক চামচ গোটা জিরে, সামান্য গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, ২ টেবিল চামচ টক দই, ৩ টেবিল চামচ চালের গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, সামান্য হিং, কালো সর্ষে, কয়েকটা কারিপাতা।

পদ্ধতি: একটা বড় বাটিতে সুজি, পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, গ্রেট করা আদা ও রসুন, ধনেপাতা কুচি, চিলি ফ্লেক্স, গোটা জিরে, গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, টক দই, চালের গুঁড়ো আর নুন একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন।

তারপর অল্প অল্প করে জল দিয়ে একেবারে থকথকে মিশ্রণ তৈরি করুন। সুজির ব্যাটারটি ঢাকা দিয়ে ১৫ মিনিট রেখে দিন। কড়াইতে তেল গরম করে সামান্য হিং ফোড়ন দিন। তারপর কালো সর্ষে আর কয়েকটা কারিপাতা দিয়ে হালকা ভেজে নিন।

এই মিশ্রণটি সুজির ব্যাটারে ঢেলে মাখিয়ে নিন। সামান্য খাওয়া সোডা আর জলও মিশিয়ে নেবেন সুজির মিশ্রণে।এবার কড়াইতে তেল ভালো ভাবে গরম করে, সুজির ব্যাটার থেকে অল্প অল্প নিয়ে তেলে ছাড়ুন।

একেবারে মুচমুচে করে ভেজে নিন সবকটা পকোড়া। টমেটো কেচাপ, কাসুন্দি সহযোগে পরিবেশন করুন সুজির পকোড়া।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন মুচমুচে ছানার কাটলেট

Image source- Google

By Torsha