বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

তাই স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন চিকেন টিক্কা মশলা।

এই রেসিপি (Recipe) যেমন সহজ, তেমনি মুখরোচক।

চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

আধা কেজি মুরগির মাংস (বোনলেস), ১ টেবিল চামচ লেবুর রস, স্বাদ অনুযায়ী নুন, পরিমাণমতো তেল, ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, টক দই, লাল লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, জিরে গুঁড়ো, পেঁয়াজ কুচি, টমেটো পিউরি, কসৌরি মেথি।

পদ্ধতি:

মুরগির মাংস ভালো করে ধুয়ে পাতিলেবুর রস, নুন, আদা ও রসুন বাটা, টক দই, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, জিরে গুঁড়ো এবং তেল দিয়ে ভালো করে মাখিয়ে ম্যারিনেট করে রেখে দিন ৩০ মিনিট। কড়াইতে তেল গরম করে চিকেনের পিসগুলো এপিঠ-ওপিঠ করে ভেজে তুলে নিন। কড়াই ভালো করে ধুয়ে আবার তেল দিন।

তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজের রঙ বাদামী হলে আদা রসুন বাটা দিয়ে আরও একটু ভেজে নিন। এবার টমেটো পিউরি দিয়ে ৫-৬ মিনিট নেড়েচেড়ে রান্না করুন।

হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন দিয়ে মশলা কষান কিছুক্ষণ। তারপর ভেজে রাখা মাংস মশলার সঙ্গে মিশিয়ে নিন। এর সঙ্গে এক কাপ মতো জল দিয়ে একটু নাড়াচাড়া করে ঢাকা দিন।

১০ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। ঢাকনা খুলে ফ্রেশ ক্রিম দিয়ে খানিকক্ষণ নেড়েচেড়ে মিশিয়ে নিন। সবশেষে গরম মশলা গুঁড়ো এবং কসৌরি মেথি হাতে ঘষে ছড়িয়ে দিন। একটু নাড়াচাড়া করে নামিয়ে নিন। রুটি, পরোটার সঙ্গে দারুণ জমবে চিকেন টিক্কা মশলা!

আরো পড়ুন: Recipe: স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন চিংড়ি পোস্ত

Image source-Google

 

By Torsha