বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

তাই স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন চিকেন তেহারি।

এটি এমন একটি রেসিপি (Recipe) যা সহজে বানানো সম্ভব, বাঙালিদের মধ্যে বেশ প্রচলিত এবং একইসাথে মুখোরোচক।

চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

৫০০ গ্রাম চিকেন, ৩ কাপ বাসমতি চাল, টক দই, পেঁয়াজ কুচি, আদা ও রসুন বাটা, পেঁয়াজ বাটা, কয়েকটা কাঁচা লঙ্কা, গোটা গরম মশলা, তেজপাতা, জায়ফল বাটা, বেরেস্তা, স্বাদমতো নুন, পরিমাণমতো সর্ষে তেল।

পদ্ধতি

চিকেনের সঙ্গে সব উপকরণ একসঙ্গে মাখিয়ে ম্যারিনেট করে রাখুন ঘণ্টা খানেক। চাল ধুয়ে জল ঝরিয়ে রাখবেন। কড়াইতে তেল গরম করে গোটা গরম মশলা, তেজপাতা ফোড়ন দিন। ফোড়ন থেকে সুগন্ধ বেরোলে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। পেঁয়াজের রং পরিবর্তন হলে ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে দেবেন। একদম অল্প জল দিয়ে মাংস রান্না করুন।

হালকা গ্রেভি থাকবে। তেল উপরে উঠে আসলেই বুঝবেন রান্না হয়ে গেছে। এবার বড় একটা হাড়িতে সর্ষে তেল দিয়ে তাতে চাল আর নুন দিন। চালটা একটু ভেজে নিয়ে তাতে ৫ কাপ গরম জল আর রান্না করা মুরগির পিসগুলো দিয়ে দিন। চাল ফুটে উঠলে আঁচ একদম কমিয়ে উপরে কাঁচা লঙ্কা ছড়িয়ে ঢাকনা আটকে দিন।

২০ মিনিট মতো রান্না করুন। তেহারির হাঁড়ি সরাসরি আগুনে না দিয়ে নীচে একটি তাওয়া দিয়ে দেবেন। ঢাকনা ভালোভাবে লাগিয়ে দেবেন। খেয়াল রাখবেন, ভাপ যেন বেরিয়ে না যায়। রান্না হয়ে গেলে ওপরে বেরেস্তা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন চিকেন তেহারি।

আরো পড়ুন: Sudipta Banerjee: ছোটোবেলা কিভাবে কাটিয়েছেন সুদীপ্তা? জানালেন নিজের মুখে

Image source-Google

By Torsha