গরমে এখন প্রায় সকলেরই হাসফাঁস অবস্থা। এখনই বাইরে বেরোলে সূর্যের তাপে প্রাণ ওষ্ঠাগত হয়ে যাচ্ছে। তাই এবার আপনাদের শেখাবো এক রেসিপি (Recipe), যা আপনারা সহজেই বাড়িতেই তৈরি করে নিতে পারবেন।এরকম গরমের দিনে বাড়ির বাইরে না বেরিয়ে ঘরেই খান আমসত্ব। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ

৩-৪টে বড় সাইজের পাকা আম, স্বাদ অনুযায়ী লবণ ও চিনি, পরিমাণমতো লেবুর রস, পরিমাণমতো ঘি।

পদ্ধতি

আমগুলো ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে ছোটো ছোটো টুকরো করে নিন। মিক্সিতে আমের টুকরোগুলো ভালো করে পেস্ট করুন। ছাঁকনিতে আমের পেস্ট ছেঁকে মসৃণ পাল্প বার করে নিন। এবার গ্যাসে কড়াই বসিয়ে ছেঁকে রাখা আমের পাল্প, সামান্য নুন আর হাফ কাপ চিনি দিয়ে নাড়াচাড়া করতে থাকুন।

যতক্ষণ না পর্যন্ত মিশ্রণ একেবারে ঘন হচ্ছে, ততক্ষণ পর্যন্ত নাড়াচাড়া করতে থাকুন। খেয়াল রাখবেন যেন কোনওভাবেই কড়াইয়ের তলায় না লেগে যায়। আম জ্বাল দিতে দিতেই অর্ধেকটা পাতিলেবুর রস দিয়ে দেবেন। অনবরত নাড়াচাড়া করতে থাকুন। আমের মিশ্রণ একেবারে থকথকে হয়ে এলে নামিয়ে নিন। একটা স্টিলের প্লেটে ঘি মাখিয়ে নিন। তাতে মিশ্রণটা ঢেলে ভালো করে চারিদিক ছড়িয়ে দিন।

একেবারে সমান করে প্লেটের চারিদিক ছড়িয়ে দেবেন। এবার স্টিলের পাত্রটিকে সূর্যের আলোয় রেখে দিতে হবে। রোদের মধ্যে রাখতে থাকুন ২ থেকে থেকে ১ সপ্তাহ পর্যন্ত। যতদিন না আমসত্ত্ব ভালো ভাবে তৈরি হচ্ছে এবং রঙটা বদলাচ্ছে, ততদিন এভাবেই রোদে শুকনো করতে হবে। আমসত্ত্ব রেডি হয়ে গেলে ছুরি দিয়ে কেটে কেটে টুকরো করে নিন।

আরো পড়ুন: Ayush Sharma: অর্পিতাকে নিয়ে ট্রোলিং-এর জবাব দিলেন আয়ুশ

Image source-Google

By Torsha