বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

এবার নিরামিষ রেসিপি (Recipe) দিয়েও বাড়ির সকলের মন জয় করতে পারবেন।

বাড়িতে বানিয়ে নিন মটর পনির, আর পরিবেশন করুন রুটির সাথে।

চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ

২০০ গ্রাম পনির, পরিমাণমতো কড়াইশুঁটি, পরিমাণমতো তেল, একটি মাঝারি সাইজের পেঁয়াজ কুচি, দেড় চা চামচ আদা-রসুন পেস্ট, ২টো মাঝারি সাইজের টমেটো কুচি, স্বাদমতো নুন ,দুটো কাঁচা লঙ্কা চেরা, দেড় চা চামচ জিরে, দেড় চা চামচ লাল লঙ্কা গুঁড়ো ,২ চা চামচ ধনে গুঁড়ো, হাফ চা চামচ হলুদ গুঁড়ো ,১ চা চামচ গরম মশলা, ধনে পাতা কুচি।

পদ্ধতি

১) গ্যাসে প্যান বসিয়ে ২ টেবিল চামচ তেল গরম করে নিন। তাতে একটি মাঝারি সাইজের পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। হালকা করে ভাজলেই হবে।

২) পেঁয়াজ হালকা ভাজা হলে তাতে দেড় চা চামচ আদা-রসুন পেস্ট দিয়ে মেশান ভাল করে। তারপর তাতে ২টো মাঝারি সাইজের টমেটো কুচি দিন। এবার নুন দিয়ে না়ড়তে থাকুন, তাহলে টমেটো দ্রুত গলে যাবে। তাতে দুটো কাঁচা লঙ্কা চিরে দিয়ে দিন। ২-৩ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। টমেটো পুরোপুরি গলিয়ে ফেলবেন না, হালকা নরম হলেই হবে।

৩) এবার পেঁয়াজ-টমেটোর এই মিশ্রণটি গ্যাস থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। তারপর ব্লেন্ডারে দিয়ে ভালভাবে পেস্ট বানিয়ে নিন।

৪) আবার গ্যাসে কড়াই বসিয়ে ২ টেবিল চামচ তেল দিয়ে দেড় চা চামচ জিরে ফোড়ন দিন। তারপর তাতে দেড় চা চামচ লাল লঙ্কা গুঁড়ো দিয়ে পেঁয়াজ-টমেটোর পিউরিটা ঢেলে ভাল করে মেশান।

৫) কিছুক্ষণ নেড়ে নিয়ে তাতে ২ চা চামচ ধনে গুঁড়ো ও হাফ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে মিশিয়ে দিন। তারপর ২-৩ মিনিটের জন্য ঢেকে দিন।

৬) ঢাকনা খুলে মশলাটি ভাল করে নাড়তে থাকুন। আঁচ বাড়িয়ে প্রায় ৫-৭ মিনিট নাড়তে থাকুন, মশলার কালার আরও ডার্ক হবে এবং মশলা থেকে তেল ছেড়ে আসবে।

৭) এবার কড়াইতে ২০০ গ্রাম পনির ও পরিমাণমতো কড়াইশুঁটি দিয়ে মশলার সাথে মেশান ভাল করে। তারপর পরিমাণমতো জল দিয়ে মিশিয়ে দিন এবং প্রায় পাঁচ মিনিট ঢাকা দিয়ে হাই ফ্লেমে রান্না করুন। মাঝখানে একটু নেড়ে দেবেন।

৮) রান্না হয়ে গেলে ১ চা চামচ গরম মশলা এবং ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। এক মিনিট ভাল করে মিশিয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি সুস্বাদু মটর পনির!

আরো পড়ুন: Sananda Basak: “আমি বিশ্বাস করি একসঙ্গে খারাপ থাকার চেয়ে আলাদা ভাল থাকা অনেক শ্রেয়”- বললেন সানন্দা

 

By Torsha