শীতকাল মানেই পিঠে পুলির মরশুম। শীত এলেই শুরু হয়ে যায় সকলের বাড়িতে নানারকম সুস্বাদু পিঠে বানানোর ধুম। এবার তাই বাড়িতে বানিয়ে নিন এক নতুন ধরনের পিঠার রেসিপি (Recipe)। বাড়িতে বানিয়ে নিন ম্যারা পিঠা। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ

১. চালের গুঁড়া

২. লবণ ও

৩. তেল।

পদ্ধতি

গ্যাসে একটি পাত্র বসিয়ে পরিমাণমতো জলে লবণ ও তেল মিশিয়ে নিন। জল ফুটে উঠলে দিয়ে দিন চালের গুঁড়া। গ্যাসের আঁচ কমিয়ে ভালোভাবে নেড়ে চালের গুঁড়া সেদ্ধ করে নিতে হবে।

কারণ চালের গুঁড়া ভালো সেদ্ধ না হলে পিঠা ভালো হবে না। রুটি তৈরির জন্য যেভাবে আটা বা ময়দা সেদ্ধ করা হয়, সেভাবেই এই চালের গুঁড়া সেদ্ধ করে নিতে হবে।

এবার সেদ্ধ করে নেওয়া আটার মিশ্রণ অন্য পাত্রে ঢেলে হাত দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। নরম খামির বা ডো তৈরি করে নিন। এবার অল্প অল্প ডো নিয়ে পছন্দমতো আকৃতিতে পিঠাগুলো তৈরি করে নিতে হবে।

সবগুলো পিঠা তৈরি করা হয়ে গেলে ভাঁপ দিতে হবে। এজন্য গ্যাসে পাতিল বসিয়ে তাতে জল দিতে হবে। পাতিলের উপরে একটা স্টিলের চালনি বসিয়ে তার উপর পিঠাগুলো রেখে ঢেকে দিতে হবে।

ভেজা পাতলা কাপড় বা আটা নরম করে মেখে তা দিয়ে পাতিলের চারপাশের ফাঁকা জায়গা বন্ধ করে দিন। ১০-১৫ মিনিট ভাঁপ দিলেই পিঠা তৈরি হয়ে যাবে।

এই পিঠা তৈরি করতে কোনো কিছু মেপে দেওয়ার প্রয়োজন নেই। চাইলে এই পিঠার সঙ্গে ধনেপাতার চাটনিও রাখতে পারেন।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু পালক বাইট

By Torsha