খাবার নিয়ে বাচ্চাদের বায়না লেগেই থাকে। আর সেই বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই এবার তৈরি করুন চিকেন সসেজ যা দিয়ে বানিয়ে নিতে পারবেন নানা ধরনের রেসিপি (Recipe)। কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)। চলুন সেটাই দেখে নিই।

উপকরণ

১. হাড়ছাড়া মুরগির মাংস ২ কপি

২. চিলি ফ্লেক্স ১ চা চামচ

৩. গোল মরিচের গুঁড়া আধা চা চামচ

৪. লবণ সামান্য

৫. কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ

৬. ময়দা ২ টেবিল চামচ

৭. ডিম ১টি

৮. আদা বাটা ১ চা চামচ

৯. রসুন বাটা ১ চা চামচ ও

১০. তেল পরিমাণমতো।

পদ্ধতি

হাড় ছাড়া মুরগির মাংস ছোট টুকরো করে কেটে ধুয়ে জল ঝড়িয়ে নিন। এরপর মাংসগুলো ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে।

ব্লেন্ড করা মাংসের সঙ্গে মিশিয়ে আবারও ব্লেন্ড করে নিতে হবে। খুব অল্প সময় ব্লেন্ড করলেই মাংসের সঙ্গে সব উপকরণ মিশে মাংসের মিশ্রণ আঁঠালো হয়ে যাবে। এবার ব্লেন্ডারের জগ থেকে অন্য পাত্রে ঢেলে নিতে হবে।

হাতে সামান্য তেল মেখে এবার অল্প অল্প মাংসের মিশ্রণ নিয়ে একটি বোর্ডের উপর রেখে হাত দিয়ে চেপে চেপে একটু লম্বা করে সসেজ এর আকৃতিতে বানিয়ে নিতে হবে। লক্ষ্য রাখতে হবে, যেন সবগুলো একই আকৃতির হয়।

এবার এগুলো ফয়েল পেপারে মুড়িয়ে নিতে হবে। অন্যদিকে চুলায় বড় প্যান বসিয়ে তাতে পর্যাপ্ত জল ফুটতে দিতে হবে। জল ফুটে উঠলে তাতে পেঁচিয়ে রাখা সসেজগুলো দিয়ে দিন।

এবার ঢেকে দিতে হবে ১০ মিনিটের জন্য। চুলা মাঝারি আঁচে রাখুন। সসেজগুলো বেশ ফুলে উঠবে। ১০ মিনিট পর গ্যাস থেকে নামিয়ে একটা বাটিতে জল নিয়ে তার মধ্যে সসেজগুলো দিয়ে দিতে হবে।

ঠান্ডা হলে জল থেকে উঠিয়ে ফয়েল পেপার খুলে ছুরি দিয়ে দু’পাশে সমান করে কেটে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে চিকেন সসেজ। জিপলক প্যাকেটে করে ডিপ ফ্রিজে রেখে ছয় মাসের মতো সংরক্ষণ করা যাবে এই সসেজ।

আরো পড়ুন: Recipe: বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু ফ্রায়েড চিকেন উইংস

By Torsha