খাবার নিয়ে বাচ্চাদের বায়নাক্কা লেগেই থাকে। আর সেইসব বায়না সামলাতে সামলাতে মাথায় হাত পড়ে মায়েদের। তাই আজ এমন এক রেসিপি (Recipe) শেখাবো যা দিয়ে আপনি আপনার বাড়ির ছোট থেকে বড় সকলের মন জয় করতে পারবেন। বাড়িতে বানিয়ে নিন দুর্দান্ত স্বাদের পনির পসিন্দা। চলুন দেখি কিভাবে বানাবেন এই দুর্দান্ত স্বাদের রেসিপি (Recipe)।

উপকরণ : ২৫০ গ্রাম পনির, ২টো মাঝারি সাইজের পেঁয়াজ, আদা ও রসুন বাটা, টমেটো বাটা, কাজুবাদাম বাটা, পরিমাণমতো কাঁচা লঙ্কা বাটা, টক দই, হলুদ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, স্বাদ অনুযায়ী নুন ও চিনি, ধনে পাতা কুচি, ফ্রেশ ক্রিম

পদ্ধতি : এই রান্নার জন্য প্রথমে পনির চার কোনা সাইজে টুকরো টুকরো করে কেটে নিতে হবে। এবার একটি গ্যাসের উপর কড়াই বসিয়ে গরম করে নিন। তারপর শুকনো গরম কড়াইতেই পনিরের টুকরোগুলোকে সেঁকে নিতে হবে। এইভাবে শিখে নেওয়ার পর উষ্ণ গরম জলে নুন মিশিয়ে আধ ঘন্টার জন্য পনিরের টুকরোগুলোকে ভিজিয়ে রাখতে হবে।

এবার কড়াইতে এক চামচ চিনি দিয়ে ২-৩ মিনিট গরম করে নিন। চিনি লালচে হয়ে এলে এর মধ্যে এক চামচ জল মিশিয়ে নিন। এবার তার মধ্যে পেঁয়াজ বাটা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এরপর আদা বাটা, রসুন বাটা, লঙ্কা বাটা, টমেটো বাটা, টক দই দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। মশলা কষাতে কষাতেই এরমধ্যে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে।

গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নেওয়ার পর যখন রান্না থেকে তেল ছেড়ে আসবে তখন নুন জলে ভেজানো পনির জল সমেত রান্নার মধ্যে দিয়ে দিন। ৭ মিনিট ঢেকে রান্না হতে দিতে হবে। ৭ মিনিট পর ঢাকনা খুলে কাজুবাদাম বাটা মিশিয়ে দিন রান্নার মধ্যে। এইভাবে কিছুক্ষণ রান্না করে নিতে হবে।

রান্না একেবারে শেষ ধাপে উপর থেকে ফ্রেশ ক্রিম ছড়িয়ে মিশিয়ে নিন। তারপর ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে মাখামাখা অবস্থায় নামিয়ে নিন সুস্বাদু পনির পসিন্দা। সম্পূর্ণ বিনা তেলের এই রান্না বাচ্চা থেকে বুড়ো সকলেই খেতে পারবেন। গরম ভাত, পোলাও কিংবা রুটি-পরোটার সঙ্গে খেতে পারেন সুস্বাদু পনির পসিন্দা।

আরো পড়ুন: Lemon rice recipe : চিকেন হোক কিংবা মটন সবার সাথে মানাবে লেমন রাইস,রইলো রেসিপি

By Torsha