মাধ্যমিক-উচ্চমাধ্যমিক এবার অফলাইনেই, কাটল সমস্ত জল্পনার অবসান। এবারের বোর্ড পরীক্ষা (West Bengal Secondary and Higher Secondary Examination) কোন মাধ্যমে হবে তা নিয়ে ছাত্রছাত্রীসহ তাদের অভিভাবকদের মধ্যে ছিল নানান ধরনের জল্পনা। আর তারই  অবসান ঘটাল মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় এবং সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য গত সোমবার জানিয়ে দিয়েছেন, এবারের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে অফলাইনেই।

এ দিন কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, এবারের মাধ্যমিক পরীক্ষা হবে অফলাইনেই মাধ্যমিক পরীক্ষা হোমসেন্টারে অর্থাৎ নিজের নিজের স্কুলে নেওয়া সম্ভব নয়। কারণ, স্কুলের সংখ্যা ১০ হাজারেরও বেশী। এমন অনেক স্কুল আছে যেগুলি প্রত্যন্ত গ্ৰামে, সেগুলিতে পরিকাঠামো তৈরী করা সম্ভব নয়।

আবার পর্ষদ-সভাপতি জানিয়েছেন, প্রতিটি পরীক্ষা কেন্দ্রে থাকবে আইশোলেশন রুমের ব্যবস্থা। কোনো পরীক্ষার্থী পরীক্ষা চলাকালীন অসুস্থ হয়ে পড়লে এবং তার কোভিডের উপসর্গ দেখা দিলে সে আইশোলেশন রুমে করোনা বিধি মেনেই পরীক্ষা (West Bengal Secondary and Higher Secondary Examination) দিতে পারবে। এছাড়াও হাসপাতালে বসেও পরীক্ষা দেওয়ার ব্যবস্থা থাকবে।

অন্যদিকে, সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এক লাইভ অনুস্ঠানে জানান, উচ্চমাধ্যমিক পরীক্ষাও অনলাইনে নেওয়ার কোনো সম্ভবনা নেই। পরীক্ষা নিশ্চিতভাবে অফলাইনেই হবে। এর আগেও জানানো হয়েছিল, উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে হোমসেন্টারে। প্রাক্টিক্যাল পরীক্ষা হবে ১৫-ই ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত। সীমিত সময়ের মধ্যে ছাত্রছাত্রীরা প্রাক্টিক্যালের যে যে অংশের ক্লাস করেছে, প্রাক্টিক্যাল পরীক্ষার প্রশ্ন আসবে তার মধ্য থেকেই।

Comments are closed.