কাতার বিশ্বকাপের(FIFA World Cup 2022) শেষ আটে জায়গা করে নিল ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালে সেনেগালকে ৩-০ গোলে হারিয়ে ইংল্যান্ড পৌঁছে গেল শেষ আটে। সেমিফাইনালে যাওয়ার লক্ষ্যে ইংল্যান্ড মুখোমুখি হবে ফ্রান্সের। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের বিরুদ্ধে ইংল্যান্ডের এই ম্যাচ অন্যতম আকর্ষণীয় ম্যাচ হতে চলেছে চলতি বিশ্বকাপের(FIFA World Cup 2022)।

পরাজিত হলেও আফ্রিকার দেশটি খারাপ খেলেছে বলা যাবে না। যেই তিনটি গোল হজম করেছে সেনেগাল তা ডিফেন্সের ভুলের কারণে। অল আউট অ্যাটাকে উঠে সেনেগালের ডিফেন্সিভ লাইনের ফুটবলাররা নামতে দেরি করার কারণেই সেই সুযোগ ভাল ভাবে কাজে লাগায় ইংল্যান্ড। এই দিন ইংল্যান্ডের দুইটি গোল এসেছে কাউন্টার অ্যাটাক থেকে।

প্রি-কোয়ার্টার ফাইনাল পর্যন্ত দলগত নৈপূন্যের উপর ভর করে চলে এলেও এই স্তরে দলে এমন একজন ফুটবলারের প্রয়োজন থাকে যে নিজের দমে খেলা ঘুরিয়ে দিয়ে পারে। প্লে-মেকারের খুবই প্রয়োজন মনে হচ্ছিল এই সেনেগাল দলের। মাঝমাঠ খারাপ না খেললেও একটা আলগা ভাব ছিল আফ্রিকার দেশটির মিডফিল্ডারদের খেলায়। এখানেই মনে হচ্ছিল সাদিও মানের কথা। তাঁর প্রয়োজনীয়তা কতটা এই দলে। মানে থাকলে কখনওই ম্যাচটা এতটা সহজ হতো না ইংল্যান্ডের জন্য বিশেষ করে মাঝমাঠে মানে খেলা যখন তৈরি করত তখন ইংল্যান্ডের দুই ব্যাক এবং সেন্ট্রাল ডিফেন্ডারদের বারবার গোলের লক্ষ্যে উঠে আসা সম্ভব হতো না।

ম্যাচে দু’টো ঠিকঠাক সুযোগ পায় সেনেগাল। যার মধ্যে একটি গোলরক্ষক সেভ করেন এবং একটি সুযোগ তারা নষ্ট করে। ৩৮ মিনিটে জুডে বেলিনঘামের পাস থেকে জর্ডান হ্যান্ডারসন প্রথম গোলটি করেন ইংল্যান্ডের হয়ে। ফিল ফোডেনের পাস থেকে প্রথমার্ধের অতিরিক্ত সময়ে দ্বিতীয় গোলটি করেন হ্যারি কেন। ম্যাচের শেষ গোলটি আসে ৫৭ মিনিটে। ফোডেনর পাস থেকে বুকায়ো সাকা ম্যাচের তৃতীয় গোলটি করেন।

 

Image source – Google