কাশ্মীরের কনকনে শীতে কাবু “কালো চিতারা”। “আইএফএ শিল্ড” এর কোয়ার্টার ফাইনালে “রিয়াল কাশ্মীর” এর কাছে ১-০ গোলে হেরে বিদায় “মহামেডান স্পোর্টিং” এর। (Football)

থেমে গেল “মহামেডান স্পোর্টিং” এর বিজয় রথ। ডুরান্ড কাপের ফাইনালে দীর্ঘ ৪০ বছর পর কলকাতা লীগ জয় সহ একাধিক টুর্নামেন্টে দারুন পারফরম্যান্স করার পর সাফল্যের সিড়ি থেকে হঠাৎই মুখ থুবড়ে পড়লো সাদা কালো ব্রিগেড।

আজ কল্যাণী স্টেডিয়ামে ভারতের অন্যতম প্রাচীন ঐতিহ্যবাহী টুর্নামেন্ট “আইএফএ শিল্ড” এর কোয়ার্টার ফাইনালে খেলতে নেমেছিল ভারতবর্ষের অন্যতম শক্তিশালী এই ফুটবল (Football) ক্লাবটি। প্রতিপক্ষ ছিল গতবছর শিল্ড জয়ী কাশ্মীর এর দল “রিয়াল কাশ্মীর এফ সি”।

আজকের এই ম্যাচটি মহামেডান এর কাছে ছিল এক নতুন চ্যালেঞ্জ। কারণ – গতবছর আইএফএ শিল্ডের সেমি ফাইনালে কাশ্মীরের এই দলটির কাছেই ৪-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিল সেবারের অন্যতম ফেভারিট দল “মহামেডান স্পোর্টিং”। সেই দিক থেকে দেখতে গেলে আজকের ম্যাচটা কালো চিতাদের জন্য ছিল প্রতিশোধ নেওয়ার একটি সেরা প্ল্যাটফর্ম।

আজ দুপুরে কল্যাণী স্টেডিয়ামের রৌদ্রোজ্জ্বল পরিবেশে খেলা শুরু হওয়ার পর দুদলই একে অপরের গোলমুখে আক্রমণ করতে থাকে। সদ্য কলকাতা লীগ জয়ী নিকোলা, শাহিন, ফাইয়াজ সমৃদ্ধ মহামেডান স্পোর্টিং বিপক্ষ দলের থেকে অনেকাংশে আত্মবিশ্বাসী থেকেই আজ মাঠে নেমেছিল। কিন্তু নির্দিষ্ট সময়ে দুই দলই একাধিক আক্রমণ গড়ে তুলেও গোলমুখ খুলতে ব্যর্থ হয়। ফলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের খেলা চলাকালীন যখন সবাই ভাবছেন যে ম্যাচ সম্ভবতঃ টাইব্রেকারে যেতে চলেছে,,ঠিক সেই সময়ই প্রথমার্ধের একেবারে শেষের দিকে সেটপিস মুভমেন্ট থেকে দুর্দান্ত একটি গোল করে মহামেডান কে ঝটকা দেন রিয়াল কাশ্মীর দলের অন্যতম ভরসা Lal Chhawn Kima। এই গোলের পর মহামেডান ফুটবলাররা অনেকটাই মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন।

কিন্তু তবুও সেই মানসিক বিপর্যয় ঝেড়ে ফেলে অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে রিয়ালের বক্সে একাধিক আক্রমণ শানিয়ে গোল শোধের আপ্রাণ চেষ্টা করতে থাকেন,,তবে এক্ষেত্রে প্রধান বাঁধা হয়ে ওঠেন “কাশ্মীর গোলরক্ষক”।

মহামেডান এর একাধিক আক্রমণ রুখে দিয়ে দলকে পৌঁছে দেন জয়ের দোরগোড়ায় এবং শেষ পর্যন্ত কাশ্মীর বাহিনীর কাছে ১-০ গোলে হেরে আইএফএ শিল্ড থেকে বিদায় নিতে হয় মহামেডান এর কালো চিতাদের। এই হারের ফলে দীর্ঘদিন বাদে শিল্ড জয়ের স্বপ্নভঙ্গ হলো “মহামেডান স্পোর্টিং” এর। আর মন ভাঙলো লক্ষ লক্ষ সাদা কালো সমর্থকদের।।