নাসার(NASA) স্পেস টেলিস্কোপ জেমস ওয়েব টেলিস্কোপ কে নিয়ে সোশ্যাল মিডিয়া সরগরম ছিল। আর এবার সব অপেক্ষার অবসান ঘটিয়ে একটি একক নক্ষত্রের ছবি প্রকাশ করল সেই জেমস ওয়েব টেলিস্কোপ(James Webb Space Telescope)।

নাসা(NASA) এইচডি ৮৪৪০৬ এর একটি নক্ষত্রের ছবি নিজেদের অফিসিয়াল টুইটার একাউন্টের মাধ্যমে শেয়ার করে। জ্যোতির্বিজ্ঞানীদের মতে ছবিতে থাকা নক্ষত্রটি পৃথিবী থেকে এতটাই দূরত্বে রয়েছে যে সেখানে মানুষ পৌঁছাতে না পারলেও পৌঁছে গেছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ।

জানা যাচ্ছে নক্ষত্রটির অবস্থান পৃথিবী থেকে ১.৬ মিলিয়ন কিলোমিটার দূরে। তবে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ এর মাধ্যমে তোলা ছবিতে আয়নার অবদান অনস্বীকার্য। এই বিশেষ পদ্ধতির আয়না টির নাম হল ফাইন ফেজিং।

নাসার(NASA) মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন জেমস স্পেস টেলিস্কোপে ১৮ টি ষড়ভূজাকার আয়না ছিল। সেই আয়না গুলি এমন ভাবে একত্রিত হয়েছিল যাতে মনে হচ্ছিল যে সেটি একটি বিশাল আকৃতির আয়না। মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন আয়নাগুলি একত্রিত করা মোটেই সহজ কাজ ছিল না।

এই ফাইন ফেজিং এর সাহায্যে বিশ্বব্রহ্মাণ্ডের দূর থেকে দূরবর্তী স্থানে অবস্থান করা যে কোন নক্ষত্রের ছবি প্রকাশ করা সম্ভব হবে বলে জানা যাচ্ছে। জেমস ওয়েব টেলিস্কোপ এর এই সাফল্য মহাকাশ বিজ্ঞানের জন্য একটি গুরুত্বপূর্ণ ধাপ উতরানো বলেই মনে করছেন অনেকে।