রাশিয়া ইউক্রেনের(Russia-Ukraine) ওপর সামরিক অভিযান চালানোর পর ইতিমধ্যে ২০ দিন কেটে গেছে। ইউক্রেনকে ধ্বংসস্তূপে পরিণত করলেও পুরোপুরিভাবে ইউক্রেন দখল করতে পারেনি রাশিয়া। ইউক্রেনের বড়ো বড়ো শহর যেমন কিয়েভ, খারকিভ,মারিউপোলে ক্রমাগত বোমাবর্ষণ ও গুলিবর্ষণ করে চলেছে পুতিন সেনারা। কিন্তু পাল্টা প্রত্যাঘাত করেছে ইউক্রেনও। সেই ঘাত-প্রতিঘাতে কতজন রুশ সেনা আহত ও নিহত হয়েছেন মঙ্গলবার তার খতিয়ান তুলে ধরলো ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক এক টুইটের মাধ্যমে জানিয়েছে ইউক্রেন-রাশিয়ার(Russia-Ukraine) যুদ্ধে প্রাণ হারিয়েছেন সাড়ে ১৩ হাজার রুশ সেনা। যুদ্ধে ধ্বংস হয়েছে ১২৭৯ টি রাশিয়ান সাঁজোয়া গাড়ি, ৪০৪ টি ট্যাঙ্ক। পাশাপাশি ইউক্রেনের দাবি এই যুদ্ধে ৮১ টি রাশিয়ান যুদ্ধবিমান, ৯৫ টি কপ্টার ও মিসাইল সহ একাধিক যুদ্ধাস্ত্র ধ্বংস করা হয়েছে।

একটি আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন'(International Organisation For Migration) এর তরফে জানানো হয়েছে যুদ্ধ পরিস্থিতিতে রুশ হামলা থেকে প্রাণ বাঁচাতে দেশ ছেড়েছেন ৩০ লক্ষ ইউক্রেনীয়। সোমবার রাষ্ট্রপুঞ্জের শরণার্থী বিষয়ক দফতর (ইউএনএইচসিআর)-এর তরফে জানানো হয়েছিল ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতিতে ২৭ লক্ষ ইউক্রেনীয় অন্যান্য দেশে আশ্রয় নিয়েছেন। ২৭ লক্ষ ইউক্রেনীয়দের মধ্যে ১৭ লক্ষ আশ্রয় নিয়েছেন পশ্চিমের প্রতিবেশী দেশ পোল্যান্ডে।