অবশেষে দমকলের ছাড়পত্র পেল শিয়ালদা থেকে ইস্ট ওয়েস্ট মেট্রো(Kolkata Metro)। জানা যাচ্ছে এপ্রিলের মধ্যেই শুরু হবে এই পরিষেবা। অর্থাৎ ফুলবাগান থেকে এখন যে মেট্রোটি সেক্টর ফাইভ অব্দি যাচ্ছে তা এপ্রিল মাসের মধ্যবর্তী সময়ে শিয়ালদা স্টেশন থেকে মিলবে।

শিয়ালদা থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু হলে যাত্রীসংখ্যা অনেকাংশেই বাড়বে বলে মনে করছে মেট্রো রেল কর্তৃপক্ষ(Kolkata Metro)। কিন্তু দমকলের তরফ থেকে যে ছাড়পত্র দেওয়া হয়েছে সেখানে নয়টি শর্ত আরোপ করা হয়েছে বলে জানা যাচ্ছে।

সূত্রের খবর শর্তের মধ্যে বলা রয়েছে শিয়ালদা স্টেশন চত্বরে কোনো পার্কিং প্লেস রাখা যাবেনা যাতে প্রয়োজনে দমকলের ইঞ্জিন ঢুকতে পারে। এছাড়াও শর্তে বলা রয়েছে নতুন মেট্রো স্টেশনের সাজসজ্জার জন্য যতটা সম্ভব কম দাহ্য পদার্থ ব্যবহার করতে হবে। স্টেশনে ফলস সিলিং লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি স্টেশনে থাকা সমস্ত কর্মী ও আধিকারিকদের অগ্নিনির্বাপণের প্রাথমিক প্রশিক্ষণ নেওয়া বাধ্যতামূলক বলে জানিয়েছে দমকল কর্তৃপক্ষ।

শর্তে এও বলা রয়েছে যেন স্টেশনের মধ্যে হিন্দি, ইংরেজি ও স্থানীয় ভাষায় ডিসপ্লে থাকে যাতে বলা থাকবে যে স্টেশনের ভিতরে যাত্রীরা যেন ধূমপান না করেন। এছাড়াও প্রয়োজনে যাত্রীরা যাতে দ্রুত বেড়িয়ে আসার রাস্তা খুঁজে পান তার ব্যবস্থাও রাখতে হবে।