রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পরেই বিভিন্ন দেশ থেকে বিভিন্নভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে রাশিয়ার(Russia) ওপর। পাল্টা রাশিয়াও নিষেধাজ্ঞা জারি করেছে। যুদ্ধচলাকালীন গত ১০ দিনে নিষেধাজ্ঞার দিক থেকে রাশিয়া(Russia) উত্তর কোরিয়া(North Korea) এবং ইরানকে(Iran) পেছনে ফেলে শীর্ষে পৌঁছেছে। ক্যাস্টেলাম ডট এআই করা এক সমীক্ষা থেকে পাওয়া তথ্য অনুযায়ী যুদ্ধ শুরুর ১০ দিনের মধ্যেই ২৭৭৮ টি নতুন নিষেধাজ্ঞা জারি হয়েছে। ফলে রাশিয়ার ওপর করা নিষেধাজ্ঞা সংখ্যাটা এখন পৌঁছেছে ৫৫৩০ এ।

ক্যাস্টেলাম ডট এআই সংস্থাটি আন্তর্জাতিক নিষেধাজ্ঞা সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করে। সংস্থাটির রিপোর্ট অনুসারে রাশিয়ার বিরুদ্ধে এখন অবধি সবথেকে বেশি নিষেধাজ্ঞা জারি করেছে সুইজারল্যান্ড। নিষেধাজ্ঞার সংখ্যা ৫৬৮ টি। তার পরেই রয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তাদের জারি করা নিষেধাজ্ঞা সংখ্যা ৫১৮ টি। এছাড়াও ফ্রান্স ৫১২ টি এবং আমেরিকা ২৪৩ টি নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়ার(Russia) বিরুদ্ধে।

এই মুহূর্তে নিষেধাজ্ঞার দিক থেকে শীর্ষে রয়েছে রাশিয়া(Russia)। তার পরেই রয়েছে ইরান। ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার সংখ্যা ৩৬১৬ টি। ইরানের পরেই রয়েছে সিরিয়া, যার বিরুদ্ধে নিষেধাজ্ঞা রয়েছে ২৬০৮টি। নিষেধাজ্ঞার নিরিখে চতুর্থ স্থানে রয়েছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা রয়েছে ২০৭৭ টি।