রাশিয়া-ইউক্রেনের(Russia Ukraine Conflict) রক্তক্ষয়ী যুদ্ধ থামাতে ইতিমধ্যেই দুটো বৈঠক হয়েছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। প্রথম বৈঠকে কোনো সুনির্দিষ্ট সমাধানসূত্র না পাওয়া গেলে দ্বিতীয় বৈঠক স্থির হয় এই দুই দেশের মধ্যে। দ্বিতীয় দফার শান্তি বৈঠকের মধ্যেই পুতিনের সঙ্গে সরাসরি কথা বলতে চাওয়ার প্রস্তাব দেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি(Volodymyr Zelenskyy)।

বৃহস্পতিবার রাতে একটি সাংবাদিক বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি(Volodymyr Zelenskyy) বলেছেন,”যুদ্ধ বন্ধ করার এক মাত্র পথ, আমার সঙ্গে রুশ প্রেসিডেন্ট পুতিনের মুখোমুখি আলোচনা।” তবে জেলেনস্কির এই প্রস্তাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি ক্রেমলিন(Kremlin)।

প্রথম দফার শান্তি বৈঠকের পরেও ইউক্রেনের উপরে হামলা অব্যাহত রেখেছিল রাশিয়া(Russia Ukraine Conflict)। বেলারুশ সীমান্তে দ্বিতীয় দফার শান্তি বৈঠকের মধ্যেও কিয়েভ, খারকিভ, ওডেসা, মারিউপোল সহ ইউক্রেনের বিভিন্ন স্থানে অনবরত হামলা চালিয়েছে রাশিয়া। ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র জাপোরিঝিয়া(Zaporizhzhia) তেও হামলা চালিয়েছে রাশিয়া। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দশ লক্ষেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছেন। দুই দফা শান্তি বৈঠকের পরেও কোন নির্দিষ্ট সমাধানসূত্র এখনো পাওয়া যায়নি। রাষ্ট্রপুঞ্জ(United Nation) জানাচ্ছে শরণার্থীর সংখ্যা ক্রমশ বাড়ছে।