পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি নিয়ে যতবারই উত্তর কোরিয়া(North Korea) ও আমেরিকা(America) মুখোমুখি বসুক না কেন তার সমাধানসূত্র যে মেলেনি তা প্রমাণিত হলো আরো একবার। রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের মাঝেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে কিম জং উনের(Kim Jong-un) দেশ। দক্ষিণ কোরিয়ার একটি সংবাদ মাধ্যম সূত্রে খবর গত বছর মার্চে স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছিল উত্তর কোরিয়া(North Korea)। এবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া।

কোরিয়ার এক সংবাদ মাধ্যম সূত্রে খবর রবিবার সকালে পিয়ংইয়ং(Pyongyang) আন্তর্জাতিক বিমান বন্দর সংলগ্ন পূর্ব উপকূলের সুনাম থেকে শক্তিশালী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছড়া হচ্ছে। বলাবাহুল্য এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পেছনে রয়েছে উত্তর কোরিয়া(North Korea)। দক্ষিণ কোরিয়ার এক সেনা প্রধানের মতে, মাটি থেকে 600 কিলোমিটার উচ্চতা দিয়ে উড়ে মিসাইলটি জাপানের সমুদ্রে গিয়ে পড়েছে। দক্ষিণ কোরিয়ার(South Korea) প্রতিরক্ষা মন্ত্রকের অনুমান অনুসারে ওই ক্ষেপণাস্ত্রের পাল্লা 300 কিলোমিটার বলে মনে করা যেতে পারে। অর্থাৎ অত্যাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ এবং 700 কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত আনতে পারে এমন ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ ইতিমধ্যে করে ফেলেছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়া সর্বক্ষেত্রে গোপনীয়তা বজায় রাখে। দক্ষিণ কোরিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমের মাধ্যমে উত্তর কোরিয়ার যাবতীয় খবর প্রকাশ্যে আসে। পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ সম্পর্কে 2019 সালে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি নিয়ে ভিয়েতনাম হ্যানয়-এ মুখোমুখি বসে ছিল উত্তর কোরিয়া ও আমেরিকা। কিন্তু সে বৈঠক এর শেষে কোন সমাধান মেলেনি। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প(Donald Trump) উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তোলেনি। অপরদিকে মনের মত চুক্তি না হলে কোনভাবে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বন্ধ হবেনা সেকথাও সাফ জানিয়ে দিয়েছিল উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র প্রয়োগ রাষ্ট্রপুঞ্জ ভালো চোখে দেখেনি। আন্তর্জাতিক মহল থেকেও নানাবিধ নিষেধাজ্ঞা চাপানো হয়েছিল কিম জং-উনের দেশের উপরে। কিন্তু তারপরও তার সিদ্ধান্ত থেকে তাকে টলানো যায়নি তার প্রমাণ মিলল রবিবার সকালে।