উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে (UP Elections 2022) এবার সামিল হচ্ছে অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (AIMIM)। দলের নেতা আসাদউদ্দিন ওয়াইসি (Asaduddin Owaisi) শনিবার জোটবদ্ধ হয়ে ভোট লড়াইয়ের কথাও ঘোষণা করেছেন।

তিনি প্রকাশ্যে বাবু সিং কুশওয়াহার (Babu Singh Kushwah) ও ভারত মুক্তি মোর্চার (Bharat Mukti Morcha) সঙ্গে জোট বাঁধার কথা ঘোষণা করেছেন।

পাশাপাশি তিনি জানিয়েছেন যে তাদের জোট ক্ষমতায় এলে উত্তরপ্রদেশ(UP) পাবে দুই মুখ্যমন্ত্রী  (2 CMs) ও তিন জন উপমুখ্যমন্ত্রী (3 Deputy CMs)। ওয়াইসি মুসলিম ভোটের পাশাপাশি  ওবিসি ও দলিত সম্প্রদায় ভোটকেই টার্গেট করেছেন।

সেই কারণেই তিনি জানিয়েছেন যে এই জোট ক্ষমতায় এলে একজন উপমুখ্যমন্ত্রী অবশ্যই মুসলিম(Muslim) সম্প্রদায়ের প্রতিনিধি হবেন। জোট নিয়ে প্রশ্ন করা হলে বাবু সিং কুশওয়াহা বলেন এটি কোনও বাধ্যতামূলক জোট নয়।

তিনি আরও বলেন যে তাঁরা দীর্ঘ দিন ধরেই অনগ্রসর, সংখ্যালঘু ও দলিত সম্প্রদায়ের জন্য কাজ করে আসছেন। সেইখান থেকে এই জোট মানুষের জন্য উপকারী বলেও দাবি করেছেন তিনি।

জোট ক্ষমতায় এসে সংখ্যালঘু ও পিছিয়েপড়াদের উন্নয়েনই সবথেকে বেশি জোর দেওয়া হবে বলেও ঘোষণা করেন তিনি।

উত্তরপ্রদেশ(UP) বিধানসভা নির্বাচনের প্রচারে বিজেপি ও সমাজবাদী পার্টি একে অপরকে বেশ জোরদার টক্কর দিচ্ছে। তার মাঝে বেশ অনেকটাই পিছিয়ে পড়েছে প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেস।