বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রাণের জায়গা বীরভূম জেলার অন্তর্গত বোলপুরের (Bolpur) শান্তিনিকেতন। যে জায়গা ঐতিহ্য আর সংস্কৃতিতে পরিপূর্ণ। বিশ্বজুড়ে রয়েছে এই জায়গার সুনাম। তবে বর্তমান দিনে কিছু কুমনোভাবী লোকের জন্য নষ্ট হচ্ছে কবিগুরুর সাজানো-গোছানো শান্তিনিকেতন। আর এরকমই এক চাঞ্চল্যকর ঘটনা ঘটল শান্তিনিকেতনের পাশে শ্যামবাটি এলাকায়।

শান্তিনিকেতন (Bolpur) লাগোয়া শ্যামবাটি এলাকায় এক জেরক্স এবং লটারির দোকানের আড়ালে দীর্ঘদিন ধরে চলছিল জাল নোট তৈরীর কারবার।

গোপনসূত্রে খবর পেয়ে শান্তিনিকেতন থানার অন্তর্গত শ্যামবাটি বাজারের মধ্যে সেই জেরক্সের দোকানে হানা দেয় CID-র একটি দল। সেই দোকান থেকে একটি কালার প্রিন্টার এবং বেশকিছু জাল নোট উদ্ধার করেন CID-র আধিকারিকরা। এরপরেই দোকানে তালা লাগিয়ে চলে যান তারা। আর এই ঘটনার জেরেই শ্যামবাটি এলাকায় ছড়িয়েছে রীতিমতো চাঞ্চল্য। (Bolpur)

স্থানীয় সূত্রে জানা যায়, দোকানের মালিকের নাম প্রদীপ খান এবং তার দোকানের নাম ‘দিয়া লটারি এবং জেরক্স সেন্টার’।

এদিকে অভিযুক্ত প্রদীপ খানের পাশের দোকানের মালিক এক সংবাদ মাধ্যমকে জানান, CID-র পরিচয় দিয়ে বেশ কিছুজন এসেছিল, তারা একটি কালার প্রিন্টার এবং কিছু জাল নোট উদ্ধার করে নিয়ে যায়। এবং দোকানে তালা দিয়ে ফের তারা আসবে বলে জানিয়েছেন।

এই পুরো ঘটনাকে নিয়ে বীরভূমের পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠি জানিয়েছেন- “CID-র কাছে আগে থেকেই খবর ছিল যে এখানে জাল নোটের কারবার চলছে বলে”।

যদিও এই পুরো ঘটনা নিয়ে মুখ খোলেনি অভিযুক্তের পরিবার। তবে এই ঘটনায় একজনকে আটক করা হলেও অভিযুক্ত প্রদীপ খান এখনও পলাতক। (Bolpur)