একদিকে কোভিড এবং কোভিডের ডেল্টা প্রজাতি ওমিক্রন এর বাড়াবাড়ি অপরদিকে একসঙ্গে তিনটি শিশুর ভূমিষ্ঠ হওয়ার ঘটনা ঘটলো মেদিনীপুরে (Medinipur) আর এই তিনটে শিশু ভূমিষ্ঠ হওয়ার খুশি চিকিৎসকসহ পরিবার। তিন শিশুর মধ্যে একটি ছেলে দুটি মেয়ে। সুস্থ স্বাভাবিক অবস্থায় তাদের বাড়ি পাঠাতে উদ্যোগ নিয়েছে নার্সিংহোম কর্তৃপক্ষ।

আংশিক লকডাউন ও ওমিক্রনের মধ্য দিয়ে বিরল একসঙ্গে তিন শিশু জন্ম দিল প্রসূতি আর সেই তিন শিশুকে বাঁচাতে পেরে খুশি চিকিৎসক মেদিনীপুরের (Medinipur)। প্রসঙ্গ ঘটনাক্রমে জানা যায় আবাস তলকুয়ের বাসিন্দা রুফিনা হেমব্রম প্রেগনেন্সি হওয়ার পর থেকে ডাক্তারের রিপোর্ট অনুযায়ী তিনটি বেবি দেখা যায় তার পেটে। এরপর প্রসূতি ডাক্তার কিংকর সিং এর কাছে থেকে দেখভাল চলতে থাকে। যদিও একসঙ্গে তিন শিশুর এই বিরল অপারেশন কিভাবে করবেন তা নিয়ে যথেষ্ট কাল ঘাম ছুটে যায় চিকিৎসকদের।

অবশেষে 32 সপ্তাহের মাথায় বিরল সিজারিয়ান মাধ্যমে দিয়ে এই তিন শিশুকে সুস্থ ভাবে ভূমিষ্ঠ করে এই প্রসূতি চিকিৎসক।এই তিনটি শিশুর মধ্যে একটি ছেলে এবং দুইটি মেয়ে রয়েছে। যদিও এই অপারেশন এর ফলে ভূমিষ্ঠ হওয়া সর্বকনিষ্ঠ বাচ্চাটির ওজন এক কেজি 60 গ্রাম মাত্র। যা ভূমিষ্ঠ হওয়া বাচ্চাদের মধ্যে অন্যতম এক বিরল শিশু।বাকিদের ওজন 1কেজি 650 গ্রাম ও 1 কেজি 360 গ্রাম।

যদিও সমীক্ষা অনুযায়ী 7000 প্রসূতির মধ্যে একসঙ্গে তিনটি শিশু ভূমিষ্ঠ হওয়ার ঘটনা রয়েছে এই পৃথিবীতে। তবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় একসঙ্গে ভূমিষ্ঠ হওয়ার তিন শিশুর মধ্যে কেউ না কেউ মারা যায়। ভূমিষ্ঠ শিশুর তিন জনের মধ্যে তিনজনই সচরাচর বাঁচে না। কিন্তু মেদিনীপুরের বিশিষ্ট চিকিৎসকের কিংকর সিং ও চাইল্ড স্পেশালিস্ট ডাক্তার দীপক কুমার মাসন্তর তত্ত্বাবধানে এবং অপারেশন এর মধ্য দিয়ে সিজার করার মধ্য দিয়ে 32 সপ্তাহের মধ্যে তিন শিশু ভূমিষ্ঠ ঘটনা ঘটলো একটি বেসরকারি নার্সিংহোমে।

আর এই 3 শিশুকে বাঁচাতে পেরে খুশি চিকিৎসক। যদিও 3 শিশুকে পেয়ে খুশির হাওয়া এই পরিবারের মধ্যে।গত 24 তারিখ প্রসূতিকে ভর্তি করা হয় এই বেসরকারি নার্সিংহোমে।এরপর গত 25 সে ডিসেম্বর 2021 সালে ওই শিশু গুলি ভূমিষ্ঠ হয় এবং তাদের SNCUS কেয়ারে রাখার পর অবশেষে সুস্থ অবস্থায় ছাড়তে চলেছে নার্সিংহোম কর্তৃপক্ষ। আর এই ভূমিষ্ঠ হওয়া বাচ্চা সুস্থ স্বাভাবিক রয়েছে বলে জানান শিশু চিকিৎসক দীপক কুমার মাসান্ত।

এদিন শিশু বিশেষজ্ঞ দীপক কুমার মাসান্ত বলেন এই ধরনের জটিল এবং একসঙ্গে তিন শিশু ভূমিষ্ঠ হওয়ার ঘটনা খুবই বিরল। আমাদের দেশে প্রতি 7000 প্রসূতির মধ্যে একসঙ্গে তিনটি শিশুর জন্ম নিয়েছে তার সংখ্যা মাত্র 1 জন। যদিও বেশির ভাগ ক্ষেত্রেই দেখা গেছে শিশু ভূমিষ্ঠ হওয়ার পর একসঙ্গে জন্ম হওয়া তিন শিশুর মধ্যে দুটো বা একটা মারা যায় কিন্তু আমাদের চিকিৎসকের সাকসেসফুল অপারেশন এর মধ্য দিয়েই শিশু তিনটি সুস্থ স্বাভাবিক রয়েছে।

মূলত একটি প্রসূতি মায়ের শিশু ডেলিভারি করা হয় 42 সপ্তাহ পরে কিন্তু 32 সপ্তাহের মধ্যেই এই প্রসূতিকে ডেলিভারি করিয়ে তিন শিশুকে বাঁচানো সম্ভব হয়েছে চিকিৎসক দ্বারা। এটা একটা এক এবং অন্যতম বিরল ঘটনা। যদিও ভূমিষ্ঠ হওয়া শিশুর মধ্যে একটি শিশুর ওজন এক কেজি 60 গ্রাম মাত্র যা অন্যতম বিরল ঘটনা।আমরা কামনা করব এই শিশুগুলি যেন সুস্থ স্বাভাবিক অবস্থায় জীবনযাপন করে এবং আমরা খুব দ্রুত ছুটি করে দেব এই প্রসূতি বাচ্চাদের তাদের বাড়ির জন্য।

বর্তমান পরিস্থিতিতে যখন একটি শিশুর জন্ম দিতে গিয়ে হিমশিম খাচ্ছে মা বাবারা। যখন একটু শিশু নিতে গিয়েই সমস্যায় পড়ছে বিভিন্ন রকম বন্ধ্যাত্বের সেখানে একসঙ্গে তিনটে শিশুর জন্ম দেওয়া খুবই সাফল্যের ব্যাপার। মেদিনীপুর জঙ্গলমহল চিকিৎসকরা এই সফল অপারেশনের মাধ্যমে তা দেখিয়ে দিয়েছে।