COVID-19 সংক্রমণের Omicron রূপটি বিশ্বব্যাপী স্বাস্থ্য বিশেষজ্ঞদের জন্য উদ্বেগের (COVID-Scare) একটি উল্লেখযোগ্য কারণ হয়ে উঠেছে। যদিও গবেষকরা ডেল্টা ভেরিয়েন্টের তুলনায় এর গঠন অধ্যয়ন করেন, আমাদের অবশ্যই ওমিক্রনের সাধারণ উপসর্গগুলিকে খারিজ করা উচিত নয়।

সর্দি, কাশি এবং জ্বর ছিল কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির প্রথম কয়েকটি লক্ষণ। যেহেতু আমাদের মধ্যে বেশিরভাগই শীতের ঋতুতে সাধারণ ফ্লুতে আক্রান্ত হয়, তাই সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্টের এই দুটি লক্ষণ (COVID-Scare) জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মাথাব্যথা এবং ক্লান্তি ওমিক্রনের দুটি উপসর্গ, যা ভাইরাসের অন্যান্য স্ট্রেনের সাথে যুক্ত লক্ষণগুলির থেকে সম্পূর্ণ আলাদা। লোকেরা যদি এইগুলি সম্পর্কে সতর্ক থাকে, তাহলে আমরা নতুন বৈকল্পিকের আরও বিস্তার নিয়ন্ত্রণ করতে আরও ভালভাবে সক্ষম হতে পারি।

গ্লোবাল স্বাস্থ্য বিশেষজ্ঞরা এখনও উভয়ের তীব্রতা (COVID-Scare) বোঝার জন্য ডেল্টা এবং ওমিক্রন ভেরিয়েন্টের আচরণ অধ্যয়ন করছেন। তথ্য অনুসারে, সংক্রামিত রোগীদের মাত্র ৫০ শতাংশ তিনটি সাধারণ উপসর্গের অভিযোগ করেন – কাশি, জ্বর এবং গন্ধ এবং স্বাদ হ্রাস। এদিকে, মাথাব্যথা, ক্লান্তি এবং গলা জ্বালা কোভিড-১৯ এর উভয় প্রকারেরই সাধারণ লক্ষণ।

আরও পড়ুন :Gun-Shot : গুলিবিদ্ধ শেহনাজ গিলের বাবা!