বিধানসভায় বিএসএফ-এর (BSF) সীমাবৃদ্ধির বিরুদ্ধে কেন্দ্র বিরোধী প্রস্তাব পাশ ও সিবিআই, ইডি-র দুই তদন্তকারী আধিকারিকের বিরুদ্ধে স্বাধীকার ভঙ্গের নোটিশ পাঠানোকে কেন্দ্র করে ফের রাজ্য-রাজ্যপাল সংঘাত প্রকাশ্যে এল।

প্রসঙ্গত, গত ১৬ নভেম্বর বিধানসভায় বিএসএফ(BSF)-এর এখতিয়ারের সীমা সীমান্তবর্তী এলাকায় ১৫ কিলোমিটার থেকে বাড়িয়ে ৫০ কিলোমিটার করার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে প্রস্তাব পেশ করে রাজ্য সরকার।

প্রস্তাব পেশ করে পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “বিএসএফ(BSF)-এর এই সীমাবৃদ্ধি করার সিদ্ধান্ত আসলে ঘুর পথে রাজ্যের আইনশৃঙ্খলার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে কেন্দ্রের হস্তক্ষেপ।

রাজনৈতিক ভাবে ক্ষমতা দখল করতে না পেরে এখন কেন্দ্রীয় সংস্থাগুলিকে কাজে লাগিয়ে রাজ্যে ঢুকতে চাইছে বিজেপি(BJP)।”

Chief minister and Governor had an argument on BSF issue.
পার্থ চট্টোপাধ্যায়

কেন্দ্রের এমনতর সিদ্ধান্ত নেওয়াকে দেশের যুক্তরাষ্ট্রীয় ক্ষমতার উপর আঘাত করা হচ্ছে বলে দাবি করে বিধানসভায় প্রস্তাব আনে শাসক দল। যদিও, তৃণমূলের এই প্রস্তাবের সম্পূর্ণ বিরোধিতা করেছে বিজেপি।

শেষপর্যন্ত সংখ্যাধিক্যের জোরে কেন্দ্র এই প্রস্তাব পাশ করেবিধানসভায়৷ অবশ্য এই প্রস্তাবকে কটাক্ষ করে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী(Suvendu Adhikari) বলেছিলেন,

“এই প্রস্তাব কোন আইনগত স্বীকৃতি পাবে না।তাই প্রস্তাব পাশ হলেও তা গুরুত্বহীন।” কিন্তু পাশাপাশি তিনি বিএসএফ এর সীমা ৫০ কিমি বৃদ্ধির বদলে ৮০ কিমি পর্যন্ত বৃদ্ধির কথাও বলেন।

আরও পড়ুন – Tweet: টুইটারে কৃষকদের শুভেচ্ছাবার্তা মমতা ও অভিষেকের