দীর্ঘ ৬ বছর ধরে বঞ্চিত এমন ২৩ জন চাকরিপ্রার্থীকে ২৩ দিনের মধ্যে শিক্ষক পদে নিয়োগ করতে হবে। সোমবার এমনই নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Gangopadhyay)।

২০১৪ সালে টেট পরীক্ষায় (Primary Tet) ছয়টি প্রশ্ন ভুল ছিল। সেবছরই পরীক্ষা দিয়েছিলেন এই ২৩ জন প্রার্থী। যাইহোক, যখন ২০১৬ সালে TET পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছিল, তখন এটি নির্ধারিত হয়েছিল যে তারা প্রয়োজনীয়তা পূরণ করেনি। স্বাভাবিকভাবেই, তারা সময়মতো চাকরি পাননি। পরীক্ষার্থীদের অভিযোগ, বোর্ডের করা প্রশ্নগুলো অনুপযুক্ত। ছয় নম্বরের জন্য তারা চাকরি পাননি।

অন্য একটি উদাহরণে, এটি দেখা যায় যে বোর্ড তাদের ভুল প্রশ্নের কারণে চাকরিপ্রার্থীদের নম্বর বাড়াতে রাজি হয়েছিল। এরপর কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন ২৩ জন টেট প্রার্থী। নম্বর দেওয়া যাবে কি না, বোর্ডকে সিদ্ধান্ত নিতে বলেছে হাইকোর্ট। তাদের ভুল স্বীকার করে মার্কস বাড়িয়ে দেয় বোর্ড। ফলে পরীক্ষায় অংশ নেওয়া ২৩ জন পাস করেছে। এরপরই বিপত্তি। মামলাকারীদের অভিযোগ, তাঁরা নম্বর পাবে কিনা তা বিচারাধীন থাকা অবস্থায় ২০২০ সালে নতুন নিয়োগ করে পর্ষদ। এমনকী, প্রশিক্ষণহীনরাও চাকরি করছেন। এদিকে আদালতে পর্ষদ জানিয়েছে, আপাতত কোনও শূন্যপদ নেই।বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই যুক্তির জবাব দিয়ে বলেন, কর্মচারীদের নিয়োগে বোর্ডের ভুলের কারণে পাঁচ বছর কর্মচারীরা চাকরি পাননি। আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে প্রত্যেকের চাকরির সমাধান করার পরিকল্পনা নিয়েছেন। উপরন্তু, তিনি এই ধরনের সমস্ত ক্ষেত্রে বিবেচনা করবেন।

 

আরো পড়ুন:Mamata : মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যদের সম্পত্তি নিয়ে হাইকোর্টে মামলা