কফির মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা ত্বকের স্তরে জমে থাকা ধুলোবালি পরিষ্কার করে ফেলে। সেই সঙ্গে এতে থাকা ক্যাফিক অ্যাসিড উপাদান ত্বকের বন্ধ হয়ে যাওয়া লোমকূপের (Open pores )মুখ খুলে দেয়, তার ফলে আপনার ত্বকটাও হয়ে উঠবে মসৃণ। তাই ত্বকের যত্নে কফি ব্যবহার করা হয়।এক টেবিল চামচ কফি পাউডার এক টেবিল চামচ মধু প্রথমে এই উপাদান দুটি ভালো করে মিশিয়ে নিন। তারপর মুখে লাগিয়ে নিন। এবার ত্বকে ঘুরে ঘুরে স্ক্রাব করে নিন। শুকানোর জন্য ২০ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন এবং হালকা কোনো ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন।

 

 

এক চামচ কফি( coffee facial scrub)নিয়ে তাতে অ্যালো ভেরা জেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে তা বগলেতে ঘষুন। কয়েক মিনিট ঘষার পর কফির রং বদলাতে শুরু করলে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করুন। সপ্তাহে দু’ থেকে তিনবার করলে সুফল পাবেন।

 

 

প্রথমে আধা কাপ কফি( coffee facial scrub)গুঁড়া ও এককাপের এক চতুর্থাংশ বাদামি চিনি মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটির সঙ্গে অলিভ অয়েল বা নারিকেল তেল এবং ১ টেবিল-চামচ দারুচিনিগুঁড়া মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিতে হবে। কফিতে থাকা ক্যাফেইন শরীর থেকে বাড়তি তেল ও মরা চামড়া দূর করতে সাহায্য করে।

 

বাটিতে দুই চামচ হেনা পাউডার, এক চামচ মেথি বীজ, দুই চামচ তুলসি পাতার পেস্ট, তিন চামচ কফি পাউডার, তিন চামচ মিন্ট পাতার জুস এবং এক চামচ দই মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেটি প্রতিদিন চুলে লাগাতে শুরু করুন। এভাবে নিয়ম মেনে নিয়মিত এটা করলে সাদা চুল নিয়ে চিন্তায় পড়তে হবে না।

 

Image source-google