বাড়িতে বানিয়ে নিন ম্যাংগো রাইসলেমন রাইস, পি রাইস তো অনেক খেয়েছেন।কিন্তু কোনোদিন ম্যাংগো রাইস খেয়েছেন কি!আজ আপনাদের শেখাবো আম দিয়ে কিভাবে রাইস বানানো যায়।এটি যেমন সুস্বাদু তেমনই চটপট বানিয়ে ফেলা যাবে।এই রেসিপি (recipe) বানিয়ে বাড়িয়ে সকলের মন জয় করে নিন।চলুন দেখে নিই রেসিপি (recipe)।

 

উপকরণল: চাল এক কাপ,তেল: কুচনো কাঁচা আম: এক কাপকারি পাতা: ১০-১৫টিগোটা জিরে: আধ চা চামচ,গোটা সর্ষে: আধ চা চামচ,মেথি: এক চা চামচ অড়হর ডাল: দু টেবিল চামচ,চিনে বাদাম: ২ টেবিল চামচ,পেঁয়াজ কুচি: এক কাপ,আদা বাটা এক চা চামচরসুন বাটা: এক চা চামচহলুদ গুঁড়ো: দু টেবিল চামচ,ধনে পাতা: দু টেবিল চামচ,নারকেল কোরা: দু টেবিল চামচ

 

প্রণালী

 

প্রথমে ভাল করে চাল ধুয়ে জল ঝরিয়ে রেখে দিন।এরপর কড়াই গরম করে তাতে তেল দিয়ে গোটা সর্ষে, মেথি ফোড়ন দিন। এর পর তাতে গোটা জিরে এবং অড়হড় ডাল, ছোলার ডাল আর চিনে বাদাম দিয়ে নাড়াচাড়া করে নিন।মশলা লাল রং হয়ে এলে তেলে পেঁয়াজকুচি , কাঁচা লঙ্কা, আর কারি পাতা দিয়ে অল্প কষে নিন।

 

মশলা কষে এলে কুচনো আমগুলি কড়াইতে দিয়ে দিন। তারপর তাতে আদা, রসুন, আর স্বাদ মতো নুন দিয়ে নাড়তে থাকুন।মশলার কাঁচা গন্ধ চলে গেলে নারকেল কোরা আর ধনে পাতা কুচি দিয়ে দিন।কিছু ক্ষণ নাড়াচাড়া করার পর কড়াইতে আগে থেকে সেদ্ধ করা চাল দিয়ে দিন।

 

অল্প আঁচে কয়েক মিনিট নেড়ে নিন। আম টক হতে পারে। তাই চিনি মিশিয়ে একদম নিভু আঁচে কিছু ক্ষণ বসিয়ে রাখুন। চিনি গলে গেলেই নামিয়ে নিন। চাইলে গরম খেতে পারেন কিংবা ঠান্ডা করেও খেতে পারেন ম্যাঙ্গো রাইস।

 

Image source-google